পেনসিলভেনিয়ায় পরে আসা পোস্টাল ব্যালট আলাদা গণনার আদেশ সুপ্রিম কোর্টের

পেনসিলভেনিয়ায় নির্বাচন দিনের পরে পাওয়া পোস্টাল ব্যালট আলাদাভাবে গণনার আদেশ দিয়েছেন মার্কিন সুপ্রিম কোর্ট। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর আগে সেখানে ভোট গণনায় অনিয়মের অভিযোগ আনেন।
যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ার পিটসবার্গে অ্যালিগেনি কাউন্টি নির্বাচন কার্যালয়ে নির্বাচন কর্মীরা পর্যবেক্ষকদের উপস্থিতিতে ভোট গণনা করছেন। ৬ নভেম্বর, ২০২০ রয়টার্স

পেনসিলভেনিয়ায় নির্বাচন দিনের পরে পাওয়া পোস্টাল ব্যালট আলাদাভাবে গণনার আদেশ দিয়েছেন মার্কিন সুপ্রিম কোর্ট। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর আগে সেখানে ভোট গণনায় অনিয়মের অভিযোগ আনেন।

রয়টার্স জানায়, গতকাল শুক্রবার একটি অস্থায়ী আদেশে মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি স্যামুয়েল আলিটো বলেন, 'সব কাউন্টি নির্বাচনের বোর্ডকে ২৮ অক্টোবর থেকে ১ নভেম্বরের নির্দেশনা মেনে চলতে হবে। নির্বাচনের দিন রাত ৮টার পর থেকে পাওয়া পোস্টাল ব্যালট আলাদা করে সুরক্ষিত সিল করা কনটেইনারে রাখতে হবে।

রায় অনুযায়ী দেরিতে আসা ব্যালটগুলো পরে 'আলাদাভাবে গণনা করতে হবে', আদেশে উল্লেখ করা হয়েছে।

তবে, বিচারপতি আলিটো নির্বাচন কর্মকর্তাদের ব্যালট গণনা বন্ধ করার কোনও নির্দেশনা দেননি। তিনি শনিবার বিকেলের মধ্যে রাজ্যের কর্মকর্তাদের কাছ থেকে এ আদেশের বিষয়ে জবাব চেয়েছেন।

পেনসিলভেনিয়া কর্মকর্তারা জানান, তারা মঙ্গলবার থেকে আসা পোস্টাল ব্যালটের কিছু কিছু ইতিমধ্যে পৃথক করে রেখেছেন।

ট্রাম্পের সমর্থকদের পক্ষ থেকে ফিলাডেলফিয়ার একটি গণনা কেন্দ্রে নির্বাচন পর্যবেক্ষণে বাধার অভিযোগে একটি মামলা করা হয়। শুক্রবার রিপাবলিকান পার্টি অফ পেনসিলভেনিয়া দেরিতে আসা ব্যালট পৃথক করার বিষয়ে স্টেট সেক্রেটারির ২৯ অক্টোবরের আদেশ মেনে রাজ্যের ৬৭টি কাউন্টি নির্বাচন বোর্ডের কার্যক্রমের বিষয়ে অস্পষ্টতার কথা জানায়। তারা জানায়, ২৫টি কাউন্টি এসব ব্যালট পৃথক করছে কিনা তা বোঝা যাচ্ছে না।

ট্রাম্প নিজেই পেনসিলভেনিয়ার নির্বাচন কর্মকর্তাদের ডেমোক্র্যাটিকদের পক্ষে অবস্থান নেওয়ার অভিযোগ এনে বলেন, 'নির্বাচনের তিন দিন পরেও ডেমোক্র্যাটদের ব্যালট গ্রহণ করা হচ্ছে।'

Comments

The Daily Star  | English

Israeli occupation 'affront to justice'

Arab states tell UN court; UN voices alarm as Israel says preparing for Rafah invasion

1h ago