করোনাভাইরাস

আক্রান্ত ৫ কোটি ছাড়াল, মৃত্যু সাড়ে ১২ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন পাঁচ কোটির বেশি মানুষ। মারা গেছেন সাড়ে ১২ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় তিন কোটি ৩০ লাখ মানুষ।
স্পেনের একটি গ্রামে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ৭ নভেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন পাঁচ কোটির বেশি মানুষ। মারা গেছেন সাড়ে ১২ লাখের বেশি।  এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় তিন কোটি ৩০ লাখ মানুষ।

আজ সোমবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি তিন লাখ ২৭ হাজার ২৫৮ জন এবং মারা গেছেন ১২ লাখ ৫৫ হাজার ৪৯০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন কোটি ২৯ লাখ ৮০ হাজার ৬৪৭ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯৯ লাখ ৬২ হাজার ৯০০ জন এবং মারা গেছেন দুই লাখ ৩৭ হাজার ৫৬৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩৮ লাখ ৮১ হাজার ৪৯১ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫৬ লাখ ৬৪ হাজার ১১৫ জন, মারা গেছেন এক লাখ ৬২ হাজার ৩৯৭ জন এবং সুস্থ হয়েছেন ৫১ লাখ ৪৭ হাজার ১৭২ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৮৫ লাখ ৫৩ হাজার ৬৫৭ জন, মারা গেছেন এক লাখ ২৬ হাজার ৬১১ জন এবং সুস্থ হয়েছেন ৭৯ লাখ ১৭ হাজার ৩৭৩ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৯৫ হাজার ২৭ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন নয় লাখ ৬৭ হাজার ৮২৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট লাখ ২৪ হাজার ৩৫৫ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ৬৬৫ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪১ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ৩৬৯ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ২০ হাজার ২৩৮ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ৬৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৩৮ হাজার ১৪৫ জন।

Comments

The Daily Star  | English

Equity funds from foreign investors dip

Bangladesh received 41 percent lower equity capital from foreign investors in fiscal year (FY) 2022-23 compared to a year ago

4h ago