জাতীয় ক্যান্সার হাসপাতালে অব্যবস্থাপনা: ক্ষতিপূরণ আদায়ে স্বাস্থ্য সচিবকে নির্দেশ

অব্যবস্থাপনা ও অবহেলার অভিযোগে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল (এনআইসিআরএইচ) এর সাবেক ও বর্তমান চার কর্মকর্তার কাছ থেকে ক্ষতিপূরণ হিসেবে পাঁচ লাখ টাকা আদায় করতে স্বাস্থ্য সচিবকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে অযত্নে পড়ে থাকা মেডিকেল সরঞ্জাম। স্টার ফাইল ফটো

অব্যবস্থাপনা ও অবহেলার অভিযোগে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল (এনআইসিআরএইচ) এর সাবেক ও বর্তমান চার কর্মকর্তার কাছ থেকে ক্ষতিপূরণ হিসেবে পাঁচ লাখ টাকা আদায় করতে স্বাস্থ্য সচিবকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

চার কর্মকর্তা হলেন--হাসপাতালের সাবেক পরিচালক ও প্রকল্প পরিচালক এ এম এম শরিফুল আলম, অধ্যাপক মোল্লা ওবায়দুল্লাহ বাকী, অধ্যাপক মো. মোয়াররফ হোসেন এবং বর্তমানে হাসপাতালের আনেস্থেসিয়া বিভাগের প্রধান অধ্যাপক মানস কুমার বসু।

হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিট (আইসিইউ) এর ভেন্টিলেটরসহ হাসপাতালের সরঞ্জাম সংরক্ষণ ও সুরক্ষায় অবহেলার অভিযোগ আছে তাদের বিরুদ্ধে।

আজ মঙ্গলবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত (সুয়ো মোটো) হয়ে এ রুলের পরিপ্রেক্ষিতে এক রায়ে বলেন, ‘দেশের একমাত্র ক্যান্সার রিসার্চ ইনস্টিটিউট ও হাসপাতালে চরম অব্যবস্থাপনা, দায়িত্বশীল ব্যক্তিদের কর্তব্যে অবহেলা শুধুমাত্র দুঃখজনকই নয়, তা নিন্দনীয় ও উদ্বেগের বিষয়।’

২০২০ সালের ২ জানুয়ারি হাসপাতালে অব্যবস্থাপনা ও দায়িত্বশীল ব্যক্তিদের কর্তব্যে অবহেলার বিষয়ে প্রকাশিত একটি প্রতিবেদন সুপ্রিম কোর্টের আইনজীবী মনোজ কুমার ভৌমিক আদালতের নজরে আনেন।

প্রতিবেদনে বলা হয়, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) জন্য প্রায় ১২ বছর আগে আটটি অত্যাধুনিক আর্টিফিশিয়াল রেসপিরেটরি ভেন্টিলেটর (এআরভি) মেশিন কেনা হয়।

আইসিইউ'র জন্য প্রয়োজনীয় এই যন্ত্রগুলোর প্রত্যেকটি ৭০ লাখ টাকায় কেনা হলেও, সেগুলো ব্যবহার না করে, আইসিইউ'র ভেতরে অযত্নে ফেলে রাখা হয়েছে। এখন হাসপাতালটির আইসিইউতে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের প্রয়োজনীয় কোনো ব্যবস্থা নেই।

ওই প্রতিবেদন নজরে এনে ওই দিন জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) জন্য আটটি অত্যাধুনিক আর্টিফিশিয়াল রেসপিরেটরি ভেন্টিলেটর (এআরভি) মেশিন স্থাপন রক্ষণাবেক্ষণ ও ব্যবহারে অবহেলার অভিযোগ তদন্তের নির্দেশ দিয়ে একটি রুল জারি করেন আদালত।

একই সঙ্গে অবসর প্রস্তুতিকালীন ছুটিতে থাকা ইনস্টিটিউটের পরিচালক ডা. মো. মোয়াররফ হোসেনের অবসরকালীন সুবিধা স্থগিতের নির্দেশ দেন আদালত।

Comments

The Daily Star  | English
Inner ring road development in Bangladesh

RHD to expand 2 major roads around Dhaka

The Roads and Highways Department (RHD) is going to expand two major roads around Dhaka as part of developing the long-awaited inner ring road, aiming to reduce traffic congestion in the capital.

13h ago