‘লালজমিন’র ২৫০তম প্রদর্শনী

ঢাকার মঞ্চ নাটকগুলোর মধ্যে অল্প কিছু নাটককে রেকর্ড গড়তে দেখা গেছে। সেই তালিকায় যুক্ত হতে চলেছে মুক্তিযুদ্ধের নাটক ‘লালজমিন’।
‘লালজমিন’ নাটকের একটি দৃশ্যে অভিনেত্রী মোমেনা চৌধুরী। ছবি: স্টার

ঢাকার মঞ্চ নাটকগুলোর মধ্যে অল্প কিছু নাটককে রেকর্ড গড়তে দেখা গেছে। সেই তালিকায় যুক্ত হতে চলেছে মুক্তিযুদ্ধের নাটক ‘লালজমিন’।

এ রেকর্ড অবশ্য সবচেয়ে বেশিবার প্রদর্শনীর। গাইবান্ধা পুলিশ লাইনে আজ বুধবার শূন্যন রেপার্টরির নাটক লালজমিনের ২৫০তম প্রদর্শনী হবে।

নাটকটির নাট্যকার মান্নান হীরা এবং নির্দেশক সুদীপ চক্রবর্তী।

লালজমিন মূলত মুক্তিযুদ্ধের গল্পের নাটক। নাটকটিতে একক অভিনয় করেছেন মোমেনা চৌধুরী।

২০১১ সালের ১৯ মে প্রথম লালজমিন নাটকটির মঞ্চায়ন হয় রাজধানীর নাটমন্ডলে। এরপর দেশের নানা জায়গায় এবং রাজধানীর বিভিন্ন মঞ্চে মঞ্চায়ন হয়ে আসছে লালজমিন।

অভিনেত্রী মোমেনা চৌধুরী দ্য ডেইলি স্টারকে বলেন, ‘আমার অভিনয় জীবনের সবচেয়ে বড় সুখের এবং বড় আনন্দের ঘটনা লালজমিন নাটকের ২৫০তম প্রদর্শনী করতে যাওয়া। আমার নাটকের দল আরণ্যক নাট্যদল। সেখানে বহু বছর ধরে অভিনয় করছি। নিজ দলের বাইরে এসে শূন্যনের হয়ে একটি ভালো কাজের সঙ্গে যুক্ত থাকতে পেরে সত্যি গর্ববোধ হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘তারপরও লালজমিন মুক্তিযুদ্ধের নাটক বলে ভালো লাগার অনুভূতিটা আরও বেশি কাজ করছে।’

নাট্যকার মান্নান হীরা লালজমিনের ২৫০তম প্রদর্শনীর বিষয়ে দ্য ডেইলি স্টারকে বলেন,  ‘করোনাকালের মত খারাপ সময়ে মঞ্চের জন্য এটি অনেক আনন্দের ঘটনা। মঞ্চই আমাদের কাছে সব। মোমেনা চৌধুরী নাটকটি দারুণভাবে টেনে নিয়ে এসেছেন এতদূর।’

লালজমিন নাটকের পরিচালক সুদীপ চক্রবর্তী দ্য ডেইলি স্টারকে বলেন, ‘লালজমিন যেভাবে সবার কাছ থেকে সাড়া পাচ্ছে, তাতে করে আমাদের পরিশ্রমটা বৃথা যায়নি।’

আজ ২৫০ তম মঞ্চায়ন শেষে আগামীকাল বৃহস্পতিবার গাইবান্ধা জেলা শিল্পকলা একাডেমিতেও নাটকটির মঞ্চায়ন হবে।

মোমেনা চৌধুরী জানান, লালজমিন নাটকটি দেশের জেলা, উপজেলা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রদর্শনীর আয়োজন করার জন্য সংস্কৃতি মন্ত্রণালয় আর্থিক সহযোগিতা দিয়ে আসছে শূন্যন রেপার্টরি থিয়েটারকে।

Comments

The Daily Star  | English
earthquake in Bangladesh

Is Bangladesh prepared for a major earthquake?

A 5.5 magnitude earthquake on the Richter scale rattled Bangladesh on the evening of May 29, sending tremors through major cities.

6h ago