করোনাভাইরাস

মৃত্যু ১২ লাখ ৮৩ হাজার, আক্রান্ত ৫ কোটি সাড়ে ২০ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১২ লাখ ৮৩ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি সাড়ে ২০ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন তিন কোটি সাড়ে ৩৮ লাখের বেশি মানুষ।
স্পেনে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ১১ নভেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১২ লাখ ৮৩ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি সাড়ে ২০ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন তিন কোটি সাড়ে ৩৮ লাখের বেশি মানুষ।

আজ বৃহস্পতিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি ২০ লাখ ৬৯ হাজার ৬৮৩ জন এবং মারা গেছেন ১২ লাখ ৮৩ হাজার ৫১০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন কোটি ৩৮ লাখ ৭২ হাজার ৫৯১ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি তিন লাখ ৯৭ হাজার ৪০০ জন এবং মারা গেছেন দুই লাখ ৪১ হাজার ৬১৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩৯ লাখ ৯৭ হাজার ১৭৫ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫৭ লাখ ৪৭ হাজার ৬৬০ জন, মারা গেছেন এক লাখ ৬৩ হাজার ৩৬৮ জন এবং সুস্থ হয়েছেন ৫২ লাখ ২২ হাজার ৯৩৭ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৮৬ লাখ ৮৩ হাজার ৯১৬ জন, মারা গেছেন এক লাখ ২৮ হাজার ১২১ জন এবং সুস্থ হয়েছেন ৮০ লাখ ৬৬ হাজার ৫০১ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৯৫ হাজার ৮৪২ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন নয় লাখ ৭৮ হাজার ৫৩১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট লাখ ২৪ হাজার ৩৫৫ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ৭৫২ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪২ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ৪৫১ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ২৫ হাজার ৩৫৩ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ১২৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৪৩ হাজার ১৩১ জন।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago