জিতেছে জার্মানি, স্পেনের ড্র, হেরেই গেছে ফ্রান্স

প্রীতি ম্যাচে চেক রিপাবলিকের বিপক্ষে জয় পেয়েছে ২০১৪ বিশ্বকাপ জয়ী জার্মানি। তবে প্রত্যাশা অনুযায়ী খেলতে পারেননি দলটি। আর নেদারল্যান্ডসের মাঠে ড্র করেছে ২০১০ বিশ্বকাপ জয়ী স্পেন। অন্যদিকে ফিনল্যান্ডের কাছে হেরেই গেছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স।
ছবি: সংগৃহীত

প্রীতি ম্যাচে চেক রিপাবলিকের বিপক্ষে জয় পেয়েছে ২০১৪ বিশ্বকাপ জয়ী জার্মানি। তবে প্রত্যাশা অনুযায়ী খেলতে পারেননি দলটি। আর নেদারল্যান্ডসের মাঠে ড্র করেছে ২০১০ বিশ্বকাপ জয়ী স্পেন। অন্যদিকে ফিনল্যান্ডের কাছে হেরেই গেছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স।

বুধবার লাইপজিগের রেড বুল অ্যারেনায় চেক রিপাবলিককে ১-০ গোলের ব্যবধানে হারিয়েছে জার্মানি। আমস্টারডামের ইয়োহান ক্রুইফ অ্যারেনায় নেদারল্যান্ডস ও স্পেনের মধ্যকার ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। প্যারিসে ফ্রান্সের বিপক্ষে ২-০ গোলে জিতেছে ফিনল্যান্ড।

চেকের বিপক্ষে এদিন ম্যাচের ১৩তম মিনিটেই গোল আদায় করে নেয় জার্মানরা। ফ্লোরিয়ান নিউহাউসের দূরপাল্লার জোরালো শট চেক গোলরক্ষক জিরি পাভলেঙ্কা ঝাঁপিয়ে ঠেকিয়ে দিলেও বিপদমুক্ত করতে পারেননি। আলগা বল পেয়ে যান ফিলিপ মাক্স। তার ক্রস থেকে প্লেসিং শটে লক্ষ্যভেদ করেন জিয়ান-লুকা ওয়াল্ডশ্মিট। কিন্তু এরপর দুই একটি বিচ্ছিন্ন আক্রমণ করলেও মাঝমাঠের দখল এ অর্থে রাখতে পারেনি জার্মানি। শেষ পর্যন্ত সে গোলেই ম্যাচের নিষ্পত্তি হয়।

অন্যদিকে ভার্জিল ভ্যান ডাইকের মতো ডিফেন্ডারকে ছাড়া মাঠে নামা নেদারল্যান্ডস এদিন শুরুতেই বড় ধাক্কা খায়। হ্যামস্ট্রিংয়ের সমস্যায় খুঁড়িয়ে মাঠ ছাড়েন ডিফেন্ডার নাথান আকে। ১৮তম মিনিটে পিছিয়েও পড়ে দলটি। আলভারো মোরাতারা পাস থেকে দারুণ এক কোণাকোণি শটে লক্ষ্যভেদ করেন সের্জিও কানালেস। দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতায় ফেরে স্প্যানিশরা। ওয়েন ভিনডালের বাড়ানো ক্রস প্রতিপক্ষ প্রতিপক্ষ ডিফেন্ডার ঠিকভাবে ঠেকাতে না পারায় ফাঁকায় বল পেয়ে যান ভ্যান ডি বিক। কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন এ ম্যানইউ মিডফিল্ডার।

অপর ম্যাচে ফরাসিদের বড় চমক উপহার দেয় ফিনল্যান্ড। অথচ দলটির বিপক্ষে এর আগের আট লড়াইয়েই জিতেছিল তারা। এদিনও মাঝ মাঠের দখল ছিল তাদেরই। ধারা বিপরীতে ২৮তম মিনিটে পিছিয়ে পড়ে ফ্রান্স। রাসমাস কারইয়ালানিয়েনের পাস থেকে বল পেয়ে ফরাসি গোলরক্ষক স্টিভ মান্দান্দাকে কাটিয়ে লক্ষ্যভেদ করেন মার্কাস ফ্রস।

তিন মিনিট পর আরও একটি গোল হজম করে বিশ্বচ্যাম্পিয়নরা। জনি কাউকোর কাছ থেকে বল পেয়ে দূরপাল্লার জোরালো শটে বল জালে পাঠান অনি ভালাকারি। ২০১৫ সালের পর এই প্রথম নিজ দেশে একের বেশি গোল হজম করে ফরাসিরা। এরপর গোল দেখা পেতে ফিনল্যান্ড শিবিরে প্রচণ্ড চাপ সৃষ্টি করে দলটি। কিন্তু গোলের দেখা পায়নি। ফলে হার নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের।

অপর ম্যাচে পিছিয়ে পড়েও জয় পেয়েছে ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা বেলজিয়াম। ঘরের মাঠে সুইজারল্যান্ডকে ২-১ গোলে তারা। দ্বাদশ মিনিটে সুইসদের এগিয়ে দিয়েছিলেন আদমির মেহমেদি। এরপর ৪৯ ও ৭১তম মিনিটে বেলজিয়ানদের হয়ে গোল করেন মিচ বাতসুয়াই।

Comments

The Daily Star  | English

Wildlife Trafficking: Bangladesh remains a transit hotspot

Patagonian Mara, a somewhat rabbit-like animal, is found in open and semi-open habitats in Argentina, including in large parts of Patagonia. This herbivorous mammal, which also looks like deer, is never known to be found in this part of the subcontinent.

4h ago