হারের বদলা নেওয়ার ভাবনায় জামাল

তবে বাংলাদেশ কোচ জেমি ডের আগের ভাবনা পাল্টে গেছে। জয়-পরাজয় তার কাছে এখন আর মুখ্য নয়।
Jamal Bhuiyan and jamie day
ছবি: ফিরোজ আহমেদ

জাতীয় দল ও অনূর্ধ্ব-২৩ দল মিলিয়ে নেপালের কাছে সবশেষ তিন ম্যাচে হেরেছে বাংলাদেশ। লম্বা সময় পর খেলায় ফেরার উপলক্ষে ম্যাচ উপযোগী ফিটনেস অর্জন সর্বাধিক গুরুত্ব পেলেও ওই হারগুলোর বদলা নেওয়ার ভাবনাও রয়েছে জামাল ভূঁইয়ার মাথায়।

২০১৩ ও ২০১৮ সালের সাফ চ্যাম্পিয়নশিপে নেপালের কাছে হেরেছিল বাংলাদেশ। দুবারই ব্যবধান ছিল ২-০। সবশেষ গত বছর অনূর্ধ্ব-২৩ দল নিয়ে হওয়া এসএ গেমসে লাল-সবুজের প্রতিনিধিরা হারে ১-০ গোলে।

দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচের প্রথমটিতে নেপালের মুখোমুখি হওয়ার আগের দিন বৃহস্পতিবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বাংলাদেশের অধিনায়ক জামাল বলেছেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে খেলার জন্য ফিট হয়ে ওঠা। কিন্তু একজন খেলোয়াড় হিসেবে অবশ্যই আমি জিততে চাই। সবাই ম্যাচ জিততে চায়। আমরা নেপালের কাছে তিন ম্যাচ হেরেছি। আমার মাথায় সেই প্রতিশোধের বিষয়টা আছে এবং অবশ্যই আমি ম্যাচটা জিততে চাই।’

কিছুদিন পরই ভারতের আই লিগের ক্লাব কলকাতা মোহামেডানের জার্সিতে মাঠ মাতানোর অপেক্ষায় থাকা এই হোল্ডিং মিডফিল্ডার যোগ করেছেন, ‘লম্বা সময় পর নেপালের বিপক্ষে আমরা আন্তর্জাতিক ম্যাচ খেলব। আমরা শতভাগ ফিট নই। কিন্তু আমরা গত তিন সপ্তাহ অনুশীলন করছি। আশা করছি, এ ম্যাচটি আমরা জিতব।’

bangladesh football
ছবি: ফিরোজ আহমেদ

আগামীকাল শুক্রবার বিকাল পাঁচটায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে নেপালের বিপক্ষে নামবে বাংলাদেশ। এই ম্যাচ দিয়েই করোনাভাইরাস বিরতির পর ফিরবে দেশের মাঠের ফুটবল। একই ভেন্যুতে দুই দলের পরের ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ১৭ নভেম্বর।

গত কয়েকদিন ধরে চর্চা হচ্ছিল নেপালের বিপক্ষে ম্যাচগুলো নিয়ে। কিন্তু এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) হুট করেই নির্ধারণ করেছে ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের সূচি। আগামী ৪ ডিসেম্বর ‘ই’ গ্রুপের ফিরতি লেগে কাতারের মাটিতে খেলতে নামবে বাংলাদেশ।

এতে করে জেমি ডের আগের ভাবনা পাল্টে গেছে। জয়-পরাজয় তার কাছে এখন আর মুখ্য নয়। নেপালের বিপক্ষে ম্যাচগুলোর মাধ্যমে শক্তিশালী ও বিশ্বকাপের আয়োজক কাতারকে মোকাবিলা করতে প্রস্তুত হওয়ার পরিকল্পনা আঁটছেন বাংলাদেশের কোচ।

ব্রিটিশ নাগরিক জেমি বলেছেন, ‘আমরা সবাই জিততে চাই। কিন্তু আমার মনোযোগ শুধু (নেপালের বিপক্ষে) জয়ের দিকে নয়। খুশি হব যদি আমরা চারটি ম্যাচ (দুটি প্রস্তুতি ম্যাচসহ) খেলতে পারি এবং কাতারের বিপক্ষে চমৎকার একটা ম্যাচ খেলতে পারি। সামনের কয়েকটি সপ্তাহে এই দিকেই আমার দৃষ্টি থাকবে।’

Comments

The Daily Star  | English

Hefty power bill to weigh on consumers

The government has decided to increase electricity prices by Tk 0.34 and Tk 0.70 a unit from March, which according to experts will have a domino effect on the prices of essentials ahead of Ramadan.

5h ago