খেলা

মেসির গোল বাতিল, ভিএআর নিয়ে আর্জেন্টাইন কোচের প্রশ্ন

আর্জেন্টাইন কোচের মতে, নতুন এই প্রযুক্তি ফুটবলে কখন-কীভাবে ব্যবহৃত হবে, সে বিষয়ে ঐকমতে পৌঁছানো দরকার।
messi var
ছবি: টুইটার

কাতার বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে আর্জেন্টিনা-প্যারাগুয়ে ম্যাচ শেষে ভিএআরের ধারাবাহিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন লিওনেল স্কালোনি। আর্জেন্টাইন কোচের মতে, নতুন এই প্রযুক্তি ফুটবলে কখন-কীভাবে ব্যবহৃত হবে, সে বিষয়ে ঐকমতে পৌঁছানো দরকার।

শুক্রবার বাংলাদেশ সময় সকালে বাছাইপর্বে নিজেদের তৃতীয় ম্যাচে পয়েন্ট খুইয়েছে আর্জেন্টিনা। ঘরের মাঠ লা বোম্বোনেরায় প্যারাগুয়ের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে স্কালোনির শিষ্যরা। দ্বিতীয়ার্ধে আর্জেন্টাইন দলনেতা লিওনেল মেসির একটি গোল ভিএআরের সাহায্য নিয়ে বাতিল করে দেন রেফারি। এতে পয়েন্ট ভাগাভাগি করেই সন্তুষ্ট থাকতে হয়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

বিতর্ক দানা বেঁধেছে বার্সেলোনা ফরোয়ার্ড মেসির বাতিল হওয়া ওই গোল নিয়েই। ৫৭তম মিনিটে বদলি মিডফিল্ডার জিওভান্নি লো সেলসোর পাসে ডি-বক্সের ভেতর থেকে নিচু শটে বল জালে পাঠিয়েছিলেন তিনি। কিন্তু আক্রমণের শুরুতে নিকোলাস গঞ্জালেজ প্যারাগুয়ের এক খেলোয়াড়কে ফাউল করায় গোলটি শেষ পর্যন্ত টেকেনি।

scaloni
ছবি: টুইটার

বিস্ময়কর ব্যাপার হলো, ফাউলটি হয়েছিল গোলের প্রায় ৩০ সেকেন্ড আগে! তখন রেফারি গুরুত্ব দেননি বিষয়টিকে। কিন্তু বেশ কয়েকটি পাসের সফল পরিসমাপ্তিতে লিড নেওয়ার উল্লাসে স্বাগতিক ফুটবলাররা যখন মাতোয়ারা, তখনই যেন রেফারি লাভ করেন চৈতন্য!

শেষ বাঁশি বাজার পর বহুল বিতর্কিত ভিএআর প্রযুক্তিকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন স্কালোনি, ‘আমি মনে করি, যেভাবেই হোক ভিএআর ইস্যুকে একত্রিত করার চেষ্টা করা প্রয়োজন। আমি বিশ্বাস-অবিশ্বাসের কথা বলছি না। কিন্তু ভিএআরের মানদণ্ডগুলোকে একীভূত করা প্রয়োজন।’

ম্যাচের ২১তম মিনিটে আনহেল রোমেরোর স্পট-কিকে এগিয়ে গিয়েছিল সফরকারী প্যারাগুয়ে। বিরতির চার মিনিট আগে লো সেলসোর কর্নারে হেড করে আর্জেন্টিনার হয়ে গোল শোধ করেন গঞ্জালেজ। তবে রোমেরো লাল কার্ড দেখে ছাড়তে পারতেন মাঠ! কেন সেসময় রেফারি ভিএআরের সাহায্য নেননি, তা নিয়ে আলোচনার অবকাশ থেকে যায়।

messi var
ছবি: টুইটার

ম্যাচের বয়স তখন ২৯ মিনিট। মাঝ মাঠে আর্জেন্টিনার এসেকিয়েল পালাসিওসকে পেছন থেকে ফাউল করেন রোমেরো। শূন্যে ভেসে বলে মাথা ছোঁয়াতে চেয়েছিলেন তিনি। কিন্তু তার হাঁটু সজোরে আঘাত করে পালাসিওসের পিঠে। কাতরাতে কাতরাতে শেষমেশ বায়ার লেভারকুসেনের মিডফিল্ডারকে মাঠের বাইরেই চলে যেতে হয়।

পালাসিওসের চোটের প্রসঙ্গ টেনে ভিএআরের ধারাবাহিকতা নিয়ে সংশয় প্রকাশ করেন স্কালোনি, ‘একজন খেলোয়াড়কে আমরা কয়েক দিন বা কয়েক মাসের জন্য হারাতে যাচ্ছি। সেখানে ফাউলের ঘটনা ঘটেছিল। কিন্তু ভিএআর তা পর্যালোচনা করে দেখেনি।’

জয় না পেলেও বাছাইয়ের পয়েন্ট তালিকার শীর্ষস্থান দখল করেছে আলবিসেলেস্তেরা। তাদের অর্জন তিন ম্যাচে ৭ পয়েন্ট। ৬ পয়েন্ট করে নিয়ে গোল পার্থক্যে ব্রাজিল দুইয়ে ও ইকুয়েডর তিনে রয়েছে। রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন সেলেসাওরা অবশ্য এক ম্যাচ কম খেলেছে। চারে থাকা প্যারাগুয়ের পয়েন্ট ৫।

Comments

The Daily Star  | English
Climate change is fuelling child marriage in Bangladesh

Climate change is fuelling child marriage in Bangladesh

Climate change adaptation programmes must support efforts that promote greater access to quality education for adolescent girls.

6h ago