করোনাভাইরাস

মৃত্যু ১৩ লাখ ছাড়াল, আক্রান্ত ৫ কোটি ৩৩ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৩ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি ৩৩ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন তিন কোটি ৪৪ লাখের বেশি মানুষ।
ইতালিতে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ১৩ নভেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৩ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি ৩৩ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন তিন কোটি ৪৪ লাখের বেশি মানুষ।

আজ শনিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি ৩৩ লাখ ১৯ হাজার ৪৬৩ জন এবং মারা গেছেন ১৩ লাখ দুই হাজার আট জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন কোটি ৪৪ লাখ দুই হাজার ৩৪০ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি সাত লাখ ২৮ হাজার ৪৯৭ জন এবং মারা গেছেন দুই লাখ ৪৪ হাজার ৩০৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৪০ লাখ ৯৫ হাজার ১৪৬ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫৮ লাখ ১০ হাজার ৬৫২ জন, মারা গেছেন এক লাখ ৬৪ হাজার ৭৩৭ জন এবং সুস্থ হয়েছেন ৫২ লাখ ৭৪ হাজার ৮১২ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৮৭ লাখ ৭৩ হাজার ৪৭৯ জন, মারা গেছেন এক লাখ ২৯ হাজার ১৮৮ জন এবং সুস্থ হয়েছেন ৮১ লাখ ৬৩ হাজার ৫৭২ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৯৭ হাজার ৬২৪ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন নয় লাখ ৯৭ হাজার ৩৯৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত লাখ ৪১ হাজার ৩৪০ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ৮০৭ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪২ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ৫১১ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ২৮ হাজার ৯৬৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ১৫৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৪৬ হাজার ৩৮৭ জন।

Comments

The Daily Star  | English

Israeli occupation 'affront to justice'

Arab states tell UN court; UN voices alarm as Israel says preparing for Rafah invasion

2h ago