রাজধানীতে বাসে আগুন: বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে আরও মামলা

রাজধানীর বিভিন্ন স্থানে বাসে আগুন দেওয়া ও পেট্রোল বোমা ছোড়ার অভিযোগে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে বিভিন্ন থানায় আরও মামলা দায়ের করা হয়েছে।
স্টার ফাইল ফটো

রাজধানীর বিভিন্ন স্থানে বাসে আগুন দেওয়া ও পেট্রোল বোমা ছোড়ার অভিযোগে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে বিভিন্ন থানায় আরও মামলা দায়ের করা হয়েছে।

পুলিশের বাদী হয়ে করা মামলাগুলোতে বলা হয়েছে, ঢাকা-১৮ আসনের উপনির্বাচন বানচাল এবং জীবন ও সম্পদের ক্ষতি করতে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা এবং অজ্ঞাত কিছু ব্যক্তি অবৈধভাবে একত্রিত হয়ে অগ্নিসংযোগের ঘটনা এবং পেট্রোল বোমার বিস্ফোরণ ঘটিয়েছে।

উত্তরা পূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরে আলম দ্য ডেইলি স্টারকে জানান, গতকাল তাদের থানায় দুইটি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে একটি আজমপুর এলাকায় অগ্নিসংযোগের অভিযোগে এবং অপরটি নির্বাচনের দিন একটি ভোটকেন্দ্রের সামনে ককটেল বোমা বিস্ফোরণের অভিযোগে।

ওসি জানান, অগ্নিসংযোগের অভিযোগে করা মামলায় ১৯ জনের এবং অপরটিতে ২৮ জনের নাম উল্লেখ করা হয়েছে। ভোটকেন্দ্রের সামনে ককটেল বোমা বিস্ফোরণের ঘটনায় পুলিশ ঘটনাস্থল থেকেই নয় জনকে গ্রেপ্তার করেছে।

পুলিশ জানিয়েছে, ঢাকা-১৮ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর বিপক্ষে বিপুল ব্যবধারে হারা বিএনপি প্রার্থী এসএম জাহাঙ্গীরই এসব ঘটনার পেছনের ‘মূলহোতা’।

এয়ারপোর্ট থানার উপ-পরিদর্শক (এসআই) আসাদুজ্জামান শেখ দ্য ডেইলি স্টারকে জানান, এয়ারপোর্টের কাছে ঢাকা-ময়মনসিংহ সড়কে প্রজাপতি পরিবহনের একটি বাসে আগুন দেওয়ার ঘটনায় ২৮ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। যাদের বেশিরভাগই বিএনপির নেতাকর্মী। এ মামলায় এসএম জাহাঙ্গীরকে প্রধান অভিযুক্ত করা হয়েছে।

মামলার বিবৃতির বরাত দিয়ে এসআই জানান, অভিযুক্তরা অবৈধভাবে একত্রিত হয়ে বাসটিতে পেট্রোল বোমা নিক্ষেপ করেছিলেন।

খিলক্ষেত থানার পরিদর্শক (তদন্ত) আমিনুল ইসলাম দ্য ডেইলি স্টারকে জানান, কুড়িল ফ্লাইওভারে একটি বাসে আগুন দেওয়ার ঘটনায় তাদের থানায় এক শর বেশি ব্যক্তিকে অভিযুক্ত করে একটি মামলা দায়ের করা হয়েছে। অভিযুক্তদের মধ্যে বিএনপি প্রার্থী এসএম জাহাঙ্গীরও রয়েছেন।

এর আগে, একই ঘটনায় গতকাল রাজধানীর সাতটি থানায় ১০টি মামলা দায়ের করা হয়েছিল। মামলাগুলোতে প্রায় পাঁচ শ জনের নাম উল্লেখ করে তাদের অভিযুক্ত করা হয়। যাদের বেশিরভাগই বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মী। মামলাগুলোতে অনেক অজ্ঞাত আসামিও রয়েছেন।

মামলাগুলোতে অভিযুক্তদের বিরুদ্ধে দণ্ডবিধির আওতায় বাসে আগুন দিয়ে হত্যাচেষ্টা এবং বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরক আইনের আওতায় নাশকতার অভিযোগ আনা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে জানান, একই ঘটনায় আরও মামলা দায়ের প্রক্রিয়াধীন রয়েছে।

আরও পড়ুন:

রাজধানীতে ৯টি বাসে আগুন: ৮ মামলায় গ্রেপ্তার ১৮

Comments

The Daily Star  | English

Change Maker: A carpenter’s literary paradise

Right in the heart of Jhalakathi lies a library stocked with over 8,000 books of various genres -- history, culture, poetry, and more.

46m ago