করোনাভাইরাস

মৃত্যু ১৩ লাখ ১০ হাজার, আক্রান্ত ৫ কোটি সাড়ে ৩৮ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৩ লাখ ১০ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি সাড়ে ৩৮ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় তিন কোটি ৪৭ লাখ মানুষ।
ইতালিতে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ১৩ নভেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৩ লাখ ১০ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি সাড়ে ৩৮ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় তিন কোটি ৪৭ লাখ মানুষ।

আজ রোববার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি ৩৮ লাখ ৮২ হাজার ৯৪৯ জন এবং মারা গেছেন ১৩ লাখ ১০ হাজার ৭৩২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন কোটি ৪৬ লাখ ৮৪ হাজার ২৬২ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি আট লাখ ৯৬ হাজার ৮৭০ জন এবং মারা গেছেন দুই লাখ ৪৫ হাজার ৫৭৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৪১ লাখ ৪৮ হাজার ৪৪৪ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫৮ লাখ ৪৮ হাজার ৯৫৯ জন, মারা গেছেন এক লাখ ৬৫ হাজার ৬৫৮ জন এবং সুস্থ হয়েছেন ৫২ লাখ ৭৯ হাজার ৪৫২ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৮৮ লাখ ১৪ হাজার ৫৭৯ জন, মারা গেছেন এক লাখ ২৯ হাজার ৬৩৫ জন এবং সুস্থ হয়েছেন ৮২ লাখ পাঁচ হাজার ৭২৮ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৯৮ হাজার ২৫৯ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১০ লাখ তিন হাজার ২৫৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত লাখ ৪৫ হাজার ৩৬১ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ৮২৮ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪২ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ৫৪৩ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৩০ হাজার ৪৯৬ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ১৭৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৪৭ হাজার ৮৪৯ জন।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30, there were murmurs of one death. By then, the fire, which had begun at 9:50, had been burning for over an hour.

3h ago