করোনাভাইরাস

মৃত্যু ১৩ লাখ ১৬ হাজার, আক্রান্ত ৫ কোটি ৪৩ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৩ লাখ ১৬ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি ৪৩ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় সাড়ে তিন কোটি মানুষ।
যুক্তরাষ্ট্রে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৩ লাখ ১৬ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি ৪৩ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় সাড়ে তিন কোটি মানুষ।

আজ সোমবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি ৪৩ লাখ ৩৫ হাজার ৯১৪ জন এবং মারা গেছেন ১৩ লাখ ১৬ হাজার ৬২৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন কোটি ৪৯ লাখ ২১ হাজার ৩৭১ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১০ লাখ ৩৫ হাজার ৯২২ জন এবং মারা গেছেন দুই লাখ ৪৬ হাজার ২০৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৪১ লাখ ৭৪ হাজার ৮৮৪ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫৮ লাখ ৬৩ হাজার ৯৩ জন, মারা গেছেন এক লাখ ৬৫ হাজার ৭৯৮ জন এবং সুস্থ হয়েছেন ৫২ লাখ ৭৯ হাজার ৪৫২ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৮৮ লাখ ৪৫ হাজার ১২৭ জন, মারা গেছেন এক লাখ ৩০ হাজার ৭০ জন এবং সুস্থ হয়েছেন ৮২ লাখ ৪৯ হাজার ৫৭৯ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৯৮ হাজার ৫৪২ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১০ লাখ ছয় হাজার ৫২২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত লাখ ৫০ হাজার ১৯০ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ৮৫০ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪২ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ৫৭২ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৩২ হাজার ৩৩৩ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ১৯৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৪৯ হাজার ৫৪২ জন।

Comments

The Daily Star  | English
Fire incident in Dhaka Bailey Road

Death is built into our cityscapes

Why do authorities gamble with our lives?

9h ago