ঢাকার মঞ্চে আসছে একগুচ্ছ নতুন নাটক

ঢাকার মঞ্চ নাটকের সুনাম দেশের বাইরেও রয়েছে ব্যাপকভাবে। স্বাধীনতার পর মঞ্চ নাটকের যাত্রা শুরু। সেই থেকে আজ অবধি ঢাকার মঞ্চ নাটক ব্যাপক সমৃদ্ধ হয়েছে। কলকাতার মঞ্চে ঢাকার অনেক নাটক ভূয়সী প্রশংসিত হয়েছে।
একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমারের পোস্টার। ছবি: সংগৃহীত

ঢাকার মঞ্চ নাটকের সুনাম দেশের বাইরেও রয়েছে ব্যাপকভাবে। স্বাধীনতার পর মঞ্চ নাটকের যাত্রা শুরু। সেই থেকে আজ অবধি ঢাকার মঞ্চ নাটক ব্যাপক সমৃদ্ধ হয়েছে। কলকাতার মঞ্চে ঢাকার অনেক নাটক ভূয়সী প্রশংসিত হয়েছে।

নানা সময়ে বাঁধা এসেছে মঞ্চ নাটকে। কিন্তু মঞ্চকর্মীরা কখনো পিছপা হননি। নাটককে ভালোবেসে তারা নতুন নতুন নাটক মঞ্চে এনেছেন।

করোনা মহামারিতে দেশের বৈরি পরিবেশের মধ্যেও মঞ্চকর্মীরা নতুন নতুন নাটক নিয়ে মঞ্চে আসছেন। নতুন বেশ কয়েকটি মঞ্চ নাটক দেখতে পাবেন মঞ্চপ্রেমীরা। শিল্পকলা একাডেমির তিনটি হল এবং মহিলা সমিতির হলে শিগগির মঞ্চস্থ হবে নতুন নাটকগুলো।

ইতোমধ্যে ঢাকা থিয়েটার মঞ্চে এনেছে নতুন নাটক ‘একটি লৌকিক ও অলৌকিক স্টিমার’। শহীদুজ্জামান সেলিমের পরিচালনায় লাক্স তারকা ফারজানা চুমকি অনেকদিন পর এই নাটক দিয়ে মঞ্চে ফিরেছেন। নাটকটি রচনা করেছেন আনন জামান।

অভিনেতা তৌকীর আহমেদ নব্বই দশক থেকে মঞ্চ নাটকের সঙ্গে জড়িত। তার নাটকের দলের নাম নাট্যকেন্দ্র। নতুন একটি মঞ্চ নাটক পরিচালনার কাজ শুরু করেছেন তিনি। নাটকটির নাম ‘অন্ধকার’। নাটকটির নাট্যকারও তিনি। নাটকটির মহড়া চলছে এখন।

অনন্ত হীরা মঞ্চ নাটকের জগতে চেনা একটি নাম। তার নাটকের দলের নাম প্রাঙ্গণে মোর। নতুন নতুন নাটক দিয়ে চমক দেখান তিনি। এবার অনন্ত হীরা মঞ্চে আনছেন নতুন নাটক ‘মৃতের আত্মহত্যা’। নাটকটির নাট্যকার ও পরিচালক দুটিই অনন্ত হীরা।

প্রাঙ্গণে মোর ‘পতাকা পাগল’ নামে আরও একটি নতুন নাটক মঞ্চে আনছে। এটি পরিচালনা করছেন নূনা আফরোজ। নাটকটির নাট্যকার অনন্ত হীরা।

নাটকের দল এথিক থিয়েটার ঢাকার মঞ্চে আনছে ‘আয়নাঘর’। ১৩ নভেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে নতুন এই নাটকটির প্রথম মঞ্চায়ন হয়ে গেল। নাটকটি পরিচালনা করেছেন রেজানুর রহমান।

নাটকপাড়ায় বটতলা একটি পরিচিত দল। বটতলা টানা কয়েক মাস ধরে নতুন একটি নাটকের মহড়া নিয়ে ব্যস্ত রয়েছে। শিগগির তারা মঞ্চে আনছে নতুন নাটক ‘সোহোতে মাস্ক’। এটি পরিচালনা করছেন পংকজ মজুমদার।

অনুরাগ থিয়েটার কয়েক মাস ধরে নতুন নাটকের মহড়া নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছে। এই দলটি মঞ্চে নিয়ে আসছে নতুন নাটক ‘অবজেকশন ওভাররুলড’। নাটকটির নাট্যকার ও পরিচালক মাহবুব আলম।

সংস্কার নাটকের দল নতুন একটি নাটক মঞ্চে নিয়ে আসছে। এই দলের নাটকটির নাম ‘গীতিচন্দ্রাবতী’। নাটকটি পরিচালনা করছেন ইউসুফ হাসান অর্ক। নাট্যকার নয়নচাদ ঘোষ।

নৈবেদ্য থিয়েটারও নতুন একটি নাটকের মহড়া করছে টানা কয়েক মাস ধরে। নাটকটির নাম ‘প্রত্যাবৃতা’। আন্তন চেখভের গল্প অবলম্বনে এই নাটকটির রূপান্তর করেছেন বিবি কানিজ, পরিচালনা করছেন রাজীব রেজা।

নাটকের দল অনুস্বর মঞ্চে আনছে নতুন নাটক ‘মূল্য ও অমূল্য’। পরিচালনা করছেন মোহাম্মদ বারী। টানা মহড়া চলছে নাটকটির। এই নাটক দিয়ে অনেকদিন পর গুণী নাট্যজন আবুল হায়াতের মঞ্চে ফেরার কথা রয়েছে।

আরণ্যক নাট্যদল চলতি বছর মঞ্চে এনেছে নতুন নাটক ‘কহে ফেসবুক’। আরণ্যক নাট্যদলের প্রধান মামুনুর রশীদ দ্য ডেইলি স্টারকে বলেন, ‘বাংলাদেশে নিয়মিত নাটক করার দলের মধ্যে আমরা একটি। কখনোই স্থির হয়ে বসে থাকার মঞ্চকর্মী আমরা নই। নাটকের কাজ আমরা শুরু করে দিয়েছি। নাটকটি কী বিষয়ে তা চমক হিসেবে থাক।’

ঢাকা থিয়েটার ও দেশ নাটক যৌথভাবে একটি নতুন নাটকের মহড়া শুরু করেছে। দুই দল অনলাইনে নাটকটির মহড়া শুরু করে। এটি পরিচালনা করছেন নাসিরউদ্দিন ইউসুফ। এই নাটকের মধ্যে দিয়ে অনেকদিন পর মঞ্চে অভিনয়ে ফিরছেন আফজাল হোসেন।

দেশ নাটক নতুন নাটকের কাজ শুরু করেছে একসঙ্গে তিনটি। একটি পরিচালনা করছেন মাসুম রেজা। নাটকটির নাম ‘পারো’। চিনু গায়েনের ‘পেশা ও প্রেম’ নাটকটি পরিচালনা করছেন ফাহিম মালেক ইভান। এছাড়া দেশ নাটক ‘শক্তিরূপ’ নামে একটি নাটক মঞ্চে আনছে। এটি পরিচালনা করছেন মামুন চৌধুরী।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক কামাল বায়েজীদ দ্য ডেইলি স্টারকে বলেন, ‘আমরা যারা মঞ্চে কাজ করি মঞ্চ নাটক তাদের কাছে বড় ক্ষুধা। সেই ক্ষুধা মেটাতে আমরা নতুন নতুন নাটক মঞ্চে আনি।’

নাট্যজন রামেন্দু মজুমদার দ্য ডেইলি স্টারকে বলেন, ‘এই রকম সংকটকালেও মঞ্চকর্মীরা যেভাবে মঞ্চের জন্য নতুন নতুন নাটকের মহড়া করছে তা রীতিমত অবাক করার ব্যাপার। কাজেই আমি মনে করি আমাদের মঞ্চ নাটক অনেকদূর এগিয়েছে এবং আরও এগোবে।’

Comments

The Daily Star  | English

Medium of education should be mother language: PM

Prime Minister Sheikh Hasina today said that the medium for education in educational institutions should be everyone's mother tongue

6m ago