নেপালের সঙ্গে ড্রয়ে সিরিজ নিশ্চিত করল বাংলাদেশ

স্বাগতিকরা গোটা ম্যাচে এগিয়ে থাকলেও নিশ্চিত সুযোগ তৈরিতে ব্যর্থ হলো। বরং ম্যাচের শেষদিকে নেপাল ভীতি ছড়াল পাল্টা আক্রমণে।
bangladesh football team
ছবি: ফিরোজ আহমেদ

প্রথম ম্যাচে বাংলাদেশের পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। দ্বিতীয় ম্যাচে দেখা মিলল তার ছিটেফোঁটা। গ্যালারি ভরপুর দর্শকদের তা দিতে পারল না প্রত্যাশিত তৃপ্তি। স্বাগতিকরা গোটা ম্যাচে এগিয়ে থাকলেও নিশ্চিত সুযোগ তৈরিতে ব্যর্থ হলো। বরং ম্যাচের শেষদিকে নেপাল ভীতি ছড়াল পাল্টা আক্রমণে। সেসময় বাংলাদেশের উদ্ধারকর্তার ভূমিকায় অবতীর্ণ হলো গোলপোস্ট।

মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দ্বিতীয় আন্তর্জাতিক প্রীতি ম্যাচে নেপালের সঙ্গে গোলশূন্য ড্র করেছে বাংলাদেশ। গত শুক্রবার প্রথম প্রীতি ম্যাচে ২-০ গোলে জেতায় সিরিজ নিজেদের করে নিলেন জামাল ভূঁইয়ারা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীতে উৎসর্গ হয় বাংলাদেশ-নেপালের দুটি প্রীতি ম্যাচের এই সিরিজ।

এদিন বাংলাদেশ নামে একাদশে দুটি পরিবর্তন নিয়ে। অভিজ্ঞ গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাকে জায়গা করে দিতে গিয়ে বাদ পড়েন আগের ম্যাচে আন্তর্জাতিক অভিষেকের স্বাদ পাওয়া আনিসুর রহমান জিকো। ডিফেন্ডার রিয়াদুল হাসানের পরিবর্তে একাদশে ঢোকেন ইয়াসিন খান।

Bangladesh Football Team
ছবি: ফিরোজ আহমেদ

ম্যাচের প্রথম মিনিটেই আক্রমণে ওঠে স্বাগতিকরা। ডান প্রান্ত থেকে ফরোয়ার্ড সাদ উদ্দিনের ক্রস অবশ্য পরীক্ষায় ফেলতে পারেনি নেপাল গোলরক্ষক কিরণ জুমার লিম্বুকে।

আগের ম্যাচেও দারুণ খেলা সাদের আরেকটি প্রচেষ্টা ব্যর্থ হয় ২৭তম মিনিটে। চার মিনিট পর ভালো একটি সুযোগ হারায় বাংলাদেশ। সাদ ও নাবীব নেওয়াজ জীবনের পায়ের কারুকাজের পর বল পেয়ে গিয়েছিলেন সুমন রেজা। এই স্ট্রাইকারের দুর্বল শট লিম্বু সহজে গ্লাভসে লুফে নিলে এগিয়ে যাওয়া হয়নি বাংলাদেশের।

৩৩তম মিনিটে কর্নার থেকে নেপালের অনন্ত তামাঙের হেড লক্ষ্যভ্রষ্ট হয়। দশ মিনিট পর স্বাগতিক ডিফেন্ডার রহমত মিয়াঁর দুর্বল শট স্কোরলাইনে পরিবর্তন আনার জন্য যথেষ্ট ছিল না।

বিরতির পর ৫১তম মিনিটে ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষের শট চলে যায় বারের বেশ উপর দিয়ে। পাঁচ মিনিট পর গোলের সুযোগ পেয়েছিল অতিথিরা। কিন্তু বাংলাদেশের ডি-বক্সে ঢুকেও তারা সফল হতে পারেনি।

bangladesh football team
ছবি: ফিরোজ আহমেদ

৫৮তম মিনিটে বদলি ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিলের পাসে ডি-বক্সের ভেতরে ইয়াসিন শট নেওয়ার আগেই তা বাধা পায় নেপালের রক্ষণভাগে।

তবে যোগ করা সময় জয় প্রায় পেয়েই গিয়েছিল সফরকারীরা। নাওয়াইয়ুগ শ্রেষ্ঠার হেডে পরাস্ত হয়েছিলেন গোলরক্ষক রানা। কিন্তু বল পোস্টে লেগে ফিরলে বেঁচে যায় বাংলাদেশ।

ম্যাড়ম্যাড়ে ম্যাচে উত্তেজনা ছড়ান এক দর্শক। ৭৩তম মিনিটে নিরাপত্তা বেষ্টনী ভেঙে মাঠে ঢুকে পড়েন ডেমরা থেকে আসা হাসিফ নামের একজন। বাংলাদেশ দলনেতা জামালের সঙ্গে সেলফি তোলার আবদার পূরণ হয় তার। পরে তাকে মাঠ থেকে সরিয়ে নেয় দায়িত্বরত নিরাপত্তাকর্মীরা।

Comments

The Daily Star  | English

Wildlife Trafficking: Bangladesh remains a transit hotspot

Patagonian Mara, a somewhat rabbit-like animal, is found in open and semi-open habitats in Argentina, including in large parts of Patagonia. This herbivorous mammal, which also looks like deer, is never known to be found in this part of the subcontinent.

3h ago