করোনায় বিশ্বব্যাপী প্রায় সাড়ে ১৩ লাখ মানুষের মৃত্যু

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় সাড়ে ১৩ লাখ মানুষ। আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি সাড়ে ৬১ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন তিন কোটি ৬১ লাখের বেশি মানুষ।
মেক্সিকোতে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ১৩ নভেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় সাড়ে ১৩ লাখ মানুষ। আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি সাড়ে ৬১ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন তিন কোটি ৬১ লাখের বেশি মানুষ।

আজ বৃহস্পতিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি ৬১ লাখ ৮৭ হাজার ৫৬৩ জন এবং মারা গেছেন ১৩ লাখ ৪৮ হাজার ৬০০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন কোটি ৬১ লাখ ১২ হাজার ২৬৭ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১৫ লাখ ২৫ হাজার ৫৪০ জন এবং মারা গেছেন দুই লাখ ৫০ হাজার ৪৮৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৪৩ লাখ ৫০ হাজার ৭৮৯ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫৯ লাখ ৪৫ হাজার ৮৪৯ জন, মারা গেছেন এক লাখ ৬৭ হাজার ৪৫৫ জন এবং সুস্থ হয়েছেন ৫৩ লাখ ৮৩ হাজার ৩৮৫ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৮৯ লাখ ৫৮ হাজার ৪৮৩ জন, মারা গেছেন এক লাখ ৩১ হাজার ৫৭৮ জন এবং সুস্থ হয়েছেন ৮৩ লাখ ৮৩ হাজার ৬০২ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৯৯ হাজার ৫২৮ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১০ লাখ ১৫ হাজার ৭১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত লাখ ৬২ হাজার ২৫ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ৯০৬ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪২ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ৭০০ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৩৮ হাজার ৭৯৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ২৭৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৫৪ হাজার ৭৮৮ জন।

Comments

The Daily Star  | English

9 killed as microbus plunges into Barguna canal

At least nine people were killed after a microbus, carrying a bridal party, plunged into a canal after a bridge collapse in Hadia Bazar area of Barguna's Amtali this afternoon

2h ago