পেনসিলভেনিয়াতেও খারিজ ট্রাম্প!

যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ায় নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা শিবিরের করা মামলা খারিজ করে দিয়েছেন অঙ্গরাজ্যটির এক ফেডারেল আদালত।
Donald Trump
ছবি: রয়টার্স ফাইল ফটো

যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ায় নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা শিবিরের করা মামলা খারিজ করে দিয়েছেন অঙ্গরাজ্যটির এক ফেডারেল আদালত।

আজ রোববার সিএনএন জানিয়েছে, মামলাটি সফল হওয়ার সম্ভাবনা খুব কম ছিল। তবে ট্রাম্পের সমর্থক ও তার লিগ্যাল টিম, বিশেষ করে প্রেসিডেন্টের ব্যক্তিগত অ্যাটর্নি রুডি জুলিয়ানি পেনসিলভানিয়ার ফেডারেল বিচারকদের ওপর ভরসা করে জেতার আশা করে রেখেছিলেন।

গতকাল শনিবার রাজ্যটির সুপরিচিত রিপাবলিকান বিচারক ম্যাথিউ ব্র্যান ট্রাম্প সমর্থকদের সেই দাবি বাতিল করে দিয়েছেন।

পেনসিলভেনিয়ার মিডল ডিস্ট্রিক্টের বিচারক ম্যাথিউ ব্রান বলেছেন, ‘এই আদালতের সংবিধান লঙ্ঘন করার ক্ষমতা নেই।’

পেনসিলভেনিয়ায় ভোট গণনা বাতিল করে ফলাফল প্রকাশ করার ওপর স্থগিতাদেশ চেয়েছিল ট্রাম্পের প্রচারণা শিবির।

আবেদন খারিজ হওয়ায় আগামীকাল সোমবার রাজ্যের কর্মকর্তারা ভোটের ফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করবেন। এ অঙ্গরাজ্যে ট্রাম্পের তুলনায় ৮১ হাজারেরও বেশি ভোটে এগিয়ে আছেন জো বাইডেন।

বিচারক লিখেছেন, ‘যুক্তরাষ্ট্রে এমনকি কোনো একজন ভোটারকেও বঞ্চিত করা ন্যায়সঙ্গত হতে পারে না। আমাদের জনগণ, আইন ও প্রতিষ্ঠানগুলো এ ধরনের আবেদনের ক্ষেত্রে আরও তথ্যপ্রমাণ দাবি করে। বাদিপক্ষ যথেষ্ট তথ্যপ্রমাণ জোগাতে ব্যর্থ হয়েছে।’

তিনি আরও বলেন, ‘বাদিরা আদালতকে প্রায় ৭০ লাখ ভোটারের অধিকার বঞ্চিত করতে বলেছে।’ অঙ্গরাজ্যটিতে এতো বিপুল সংখ্যক ভোট বাতিলের দাবির সপক্ষে ট্রাম্প সমর্থকদের আইনজীবীরা বাস্তবিক প্রমাণ উপস্থাপন করতে না পারায় এর সমালোচনা করেছেন বিচারক।

এদিকে, আদালতের এমন ঘোষণার পরেও দমে যায়নি ট্রাম্পের প্রচারণা শিবির।

এর আগে জর্জিয়া ও মিশিগানের স্থানীয় আদালতেও ট্রাম্পের মামলা খারিজ হয়। ট্রাম্প শিবির থেকে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে সংবাদ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

Comments

The Daily Star  | English

International Mother Language Day: Languages we may lose soon

Mang Pru Marma, 78, from Kranchipara of Bandarban’s Alikadam upazila, is among the last seven speakers, all of whom are elderly, of Rengmitcha language.

8h ago