টুইট বিজয়ী ট্রাম্প!

নির্বাচনে হারের পর একের পর এক আইনি লড়াইয়েও হারছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত ৩ নভেম্বরের নির্বাচনের ফল পাল্টে দিতে জালিয়াতির অভিযোগে মামলা করেছেন, তথ্য প্রমাণ না থাকায় তা খারিজ হয়ে যাচ্ছে। নিজ দলের সিনেটররাও পরাজয় মেনে নেওয়ার আহ্বান জানাচ্ছেন। তবে এতো কিছুর পরও নিজেকে বিজয়ী ঘোষণা থেমে নেই। যার প্রায় পুরোটাই টুইট সর্বস্ব।
ডোনাল্ড ট্রাম্পের টুইট

নির্বাচনে হারের পর একের পর এক আইনি লড়াইয়েও হারছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত ৩ নভেম্বরের নির্বাচনের ফল পাল্টে দিতে জালিয়াতির অভিযোগে মামলা করেছেন, তথ্য প্রমাণ না থাকায় তা খারিজ হয়ে যাচ্ছে। নিজ দলের সিনেটররাও এবার পরাজয় মেনে নেওয়ার আহ্বান জানাচ্ছে। এতোসব কিছুর পরও নিজেকে বিজয়ী ঘোষণা থেমে নেই। যার প্রায় পুরোটাই টুইট সর্বস্ব।

জর্জিয়া ও মিশিগানের পর পেনসিলভেনিয়াতেও নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগে করা ডোনাল্ড ট্রাম্পের মামলা শনিবার খারিজ করে দিয়েছেন আদালত। বিচারক ম্যাথু ব্রান জানিয়েছেন, এতে যেসব অনিয়মের অভিযোগ আনা হয়েছে তার ‘কোনো ভিত্তি নেই।

রায়ের পরই টুইট করেন ট্রাম্প। তাতে তিনি বলেন, ‘ধন্যবাদ মার্ক। এটা কুচক্রী খুঁজে বের করার ধারাবাহিকতা। বিচারক ব্রান আমাদের মামলা বা প্রমাণ উপস্থাপনের অনুমতিই দেননি। তিনি তো পেনসিলভেনিয়ার সিনেটর প্যাট 'নো ট্যারিফস' টুমি এর হাতে গড়া পুতুল, যে কিনা আমার কিংবা ওবামা কারোই বন্ধু হতে পারে না। এতে অবাক হওয়ার কিছু নেই। নয় লাখ জাল ভোট।'

'আপিল করবো।'

এর আগে, মার্কিন আইনজীবী, রেডিও উপস্থাপক ও সাবেক রিগান প্রশাসনের কর্মকর্তা মার্ক লেভিন বিচারক ম্যাথিউ ব্রানকে নিয়ে টুইট করেন। এজন্য ট্রাম্প প্রথমে লেভিনকে ধন্যবাদ দেন। এরপর তিনি ব্রানকে পেনসিলভেনিয়ার সিনেটর প্যাট টুমির সহকারী হিসেবে উল্লেখ করেন।

গত বছর ট্রাম্প ট্যারিফ বাড়ানোর বিষয়ে প্রস্তাব তুললে, টুমি তাতে বিরোধিতা করেন এবং প্রেসিডেন্ট ট্রাম্প তখন থেকে প্যাট 'নো ট্যারিফ' টুমি বলে সম্বোধন করেন। এছাড়াও টুমি ২০১৬ সালে সুপ্রিম কোর্টের বিচারক জিনসবার্গ মারা গেলে, ওবামা প্রশাসনের আরেক বিচারক নিয়োগের বিরোধিতা করেন।

পেনসিলভেনিয়া আদালতে মামলা খারিজের পর রাজ্যের রিপাবলিকান সিনেটর প্যাট টুমি নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিনন্দন জানিয়ে ট্রাম্পকে নির্বাচনের ফল মেনে নেওয়ার আহ্বান জানান। নিজ দলের সিনেটরের কাছ থেকে এ ধরনের বক্তব্যে বিক্ষুব্ধ-হতাশ ট্রাম্প টুইটে লিখেছেন, টুমি তার কিংবা ওবামা কারোরই বন্ধু হতে পারে না।

রায়ের আগে দিনভর নির্বাচনে ভোট জালিয়াতি নিয়ে টুইট করেছেন ট্রাম্প। তার একটিতে তিনি বলেন, এমন হাজারো লাখো ভোট দেওয়া হয়েছে যেখানে রিপাবলিকানদের ঢুকতে দেওয়া হয়নি। এমনকি গণনার সময়ও যেতে দেওয়া হয়নি। জাল ভোট এবং মৃত মানুষেরাও ভোট দিয়েছে বলেও তার অভিযোগ।

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কেবিনেট গঠনের বিষয়েও বিস্ময় প্রকাশ করেছেন এক টুইটে। ট্রাম্প বলেন, এতো তাড়াহুড়ো করে জো বাইডেনের কেবিনেট গঠনের কী আছে, যেখানে আমার অনুসন্ধানকারীরা লাখ লাখ জাল ভোটের তথ্য পাচ্ছে, যা অন্তত চারটি রাজ্যের ভোটের ফল ‘উল্টে’ দিতে পারে? আশা করি, যুক্তরাষ্ট্র ও যুক্তরাষ্ট্রের নির্বাচন ব্যবস্থার স্বচ্ছতা রক্ষায় যা যা করা দরকার আদালত এবং সংশ্লিষ্টরা তা করার সৎ সাহস দেখাবেন। সারা দুনিয়া দেখছে!!!

নির্বাচনে জালিয়াতির অভিযোগে করা মামলা খারিজের ঘটনায় পেনসিলভেনিয়ার বিচারক ব্রান ওবামার নিয়োগপ্রাপ্ত বলে দাবি তুলেছে ট্রাম্পের আইনি দল ও জ্যেষ্ঠ উপদেষ্টারা।

এক বিবৃতিতে ট্রাম্প টিমের পক্ষ থেকে জানানো হয়, এই মত আমরা গ্রহণ করছি না। কালক্ষেপণ না করে ওবামার নিয়োগ দেওয়া এই বিচারক প্রত্যাশিত রায় দেওয়ায় তাকে ধন্যবাদ জানাচ্ছি।

এদিকে, নির্বাচনের ফল উল্টে দেয়ার চেষ্টায় এতসব আইনি লড়াই আর তাতে হারের মধ্যেও গণমাধ্যমকে এক হাত দেখে নিতেও ভুলছেন না ট্রাম্প। শনিবার আরও অনেক টুইটের মধ্যে যার একটি ছিল- মিডিয়াও এতটাই দুর্নীতিগ্রস্থ, যতটা এই নির্বাচন।

Comments

The Daily Star  | English

Hefty power bill to weigh on consumers

The government has decided to increase electricity prices by Tk 0.34 and Tk 0.70 a unit from March, which according to experts will have a domino effect on the prices of essentials ahead of Ramadan.

6h ago