সৌদি যুবরাজ ও নেতানিয়াহুর গোপন বৈঠক

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু গতকাল রোববার সৌদি আরবের যুবরাজ সালমানের সঙ্গে বৈঠক করেছেন। ইসরায়েলের আর্মি রেডিওর বরাত দিয়ে ফক্স নিউজ এ খবর জানিয়েছে।
সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু। ছবি: সংগৃহীত

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু গতকাল রোববার সৌদি যুবরাজ সালমানের সঙ্গে বৈঠক করেছেন। ইসরায়েলের আর্মি রেডিওর বরাত দিয়ে ফক্স নিউজ এ খবর জানিয়েছে।

সম্পর্ক স্বাভাবিক করার মার্কিন চাপের ফলেই এই বৈঠক হয়েছে বলে মনে করা হচ্ছে।  

রবিবার সন্ধ্যায় মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করছিলেন। নেতানিয়াহু ওই বৈঠকে যোগ দিতে গোপনে সেখানে যান।

হিব্রু মিডিয়া জানায়, ইসরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে সে সময় দেশটির গোয়েন্দা সংস্থা মোসাদের পরিচালক ইয়োসি কোহেনও ছিলেন।

তবে, নেতানিয়াহুর এক মুখপাত্র এ তথ্য অস্বীকার করেছেন।

ইরানকে বাদ দিয়ে মধ্যপ্রাচ্যে ইসরায়েলের অবস্থান সংহত করতে ট্রাম্প প্রশাসন উপসাগরীয় আরব দেশগুলোকে ইসরায়েল সরকারের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য চাপ দিয়ে আসছে।

তবে, ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলের বিরোধ নিষ্পত্তি না হওয়ায়, যুবরাজ সালমানের নির্দেশে সৌদি সরকার এ পর্যন্ত ইসরায়েলের সঙ্গে সতর্ক অবস্থান বজায় রেখেছে।

ইসরায়েল ইতিমধ্যে বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও সুদানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, এরকম আরও কয়েকটি দেশের সঙ্গে কথাবার্তা চলছে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago