জুভেন্টাসে ‘স্পেশাল’ আচরণ পান না রোনালদো: পিরলো

জুভেন্টাস কোচ বলেছেন, ক্লাবের বাকিরা যেমন ব্যবহার পেয়ে থাকেন, পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী এই তারকাও পান একইরকম।
pirlo juventus
ছবি: সম্পাদিত

তারকা ফুটবলারদের ক্লাবের কাছ থেকে বাড়তি সুবিধা পাওয়ার বা গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে প্রভাব বিস্তারের কথা শোনা যায় প্রায়শই। এ নিয়ে আছে তর্ক-বিতর্কও। কিছু দিন আগেই যেমন লিওনেল মেসিকে চড়ানো হয়েছিল শূলে। এই আর্জেন্টাইন তারকার বিরুদ্ধে নানাবিধ অভিযোগ তুলেছিলেন তার বার্সেলোনা সতীর্থ আঁতোয়ান গ্রিজমানের সাবেক এজেন্ট এরিক ওলহাতস। এমনকি তিনি দাবি করেছিলেন, ন্যু ক্যাম্পে ‘ত্রাসের রাজত্ব’ কায়েম করেছেন মেসি।

সময়ের আরেক সেরা তারকা ক্রিস্তিয়ানো রোনালদো তার ক্লাব জুভেন্টাসে এমন কিছু করেছেন বলে অভিযোগ নেই। তবুও মেসির ওই ঘটনার প্রেক্ষিতেই হোক কিংবা রোনালদোর সঙ্গে দারুণ সম্পর্কের কারণে, ইতালিয়ান সিরি আর শিরোপাধারী ক্লাবটির কোচ আন্দ্রেয়া পিরলো বলেছেন, এই পর্তুগিজ ফরোয়ার্ডের সঙ্গে ‘স্পেশাল’ আচরণ করেন না তিনি। ক্লাবের বাকিরা যেমন ব্যবহার পেয়ে থাকেন, পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী এই তারকাও পান একইরকম।

মঙ্গলবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ‘জি’ গ্রুপের ফিরতি ম্যাচে নিজেদের মাঠে ফেরেন্সভারোসের মুখোমুখি হবে জুভরা। তার আগে সংবাদ সম্মেলনে পিরলো বলেছেন, ‘আমি বাকি সব খেলোয়াড়ের সঙ্গে যেমন আচরণ করি, তার (রোনালদো) ক্ষেত্রেও ব্যতিক্রম হয় না। আমি মাঠ ও মাঠের বাইরে সবসময় (তাদের জন্য) আছি। দুজন বিনয়ী মানুষের মধ্যে ভালো সম্পর্ক গড়ে ওঠা সহজ। আমি সেরকমই।’

চলতি মৌসুমের শুরুতে কোচ হিসেবে জুভেন্টাসে যোগ দেওয়া সাবেক ফুটবলার পিরলো আরও জানিয়েছেন, ‘আমি তার সঙ্গে আচরণ করি চ্যাম্পিয়নের মতো। ঠিক যেমন আচরণ আমি করি (জিয়ানলুকা) ফ্রাবোত্তা ও (মানোলো) পোরতানোভার সঙ্গে, যারা দুজন তরুণ খেলোয়াড়। খেলোয়াড় থাকাকালে যা যা করতে অভ্যস্ত ছিলাম, আমি এখন তা-ই করছি।’

নতুন মৌসুমের শুরুটা দুর্দান্ত হয়েছে রোনালদোর জন্য। সিরি আতে সবশেষ পাঁচ ম্যাচেই জালের দেখা পেয়েছেন তিনি। আসরের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন ৩৫ বছর বয়সী এই ফুটবলার। তার গোলসংখ্যা ৮। ১০ গোল করে সবার উপরে আছেন এসি মিলানের বর্ষীয়ান স্ট্রাইকার জ্লাতান ইব্রাহিমোভিচ। অসাধারণ ছন্দে থাকা রোনালদোকে কদিন আগে ক্লাবের বাকিদের জন্য উদাহরণ হিসেবেও উল্লেখ করেছিলেন পিরলো।

তিন ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ‘জি’ গ্রুপের দ্বিতীয় স্থানে রয়েছে জুভেন্টাস। তবে প্রথম দুটি ম্যাচে খেলা হয়নি রোনালদোর। কারণ, করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন তিনি। সেরে উঠে ফেরেন্সভারোসের বিপক্ষে ম্যাচ দিয়েই ইউরোপের সেরা ক্লাব প্রতিযোগিতায় ফেরেন তিনি। ওই ম্যাচে হাঙ্গেরির ক্লাবটির মাঠে ৪-১ গোলে জিতেছিল তুরিনের বুড়িরা।

রাতের অন্য ম্যাচে ইউক্রেনের দিনামো কিয়েভের মাঠে আতিথ্য নেবে গ্রুপের শীর্ষে থাকা বার্সেলোনা। তিন ম্যাচে স্প্যানিশ পরাশক্তিদের অর্জন ৯ পয়েন্ট। তিনে থাকা দিনামো ও চারে থাকা ফেরেন্সভারোসের পয়েন্ট সমান ১।

Comments

The Daily Star  | English

How Ekushey was commemorated during the Pakistan period

The Language Movement began in the immediate aftermath of the establishment of Pakistan, spurred by the demands of student organisations in the then East Pakistan. It was a crucial component of a broader set of demands addressing the realities of East Pakistan.

15h ago