শীর্ষ খবর

ওআইসিভুক্ত দেশের মধ্যে বাণিজ্য চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের আহ্বান বাণিজ্যমন্ত্রীর

ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে সম্পাদিত অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির (পিটিএ) দ্রুত পূর্ণাঙ্গ বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ফাইল ফটো

ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে সম্পাদিত অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির (পিটিএ) দ্রুত পূর্ণাঙ্গ বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

গতকাল বুধবার ওআইসির অর্থনৈতিক ও বাণিজ্যিক বিষয় সংক্রান্ত জোটের (কমসেক) স্ট্যান্ডিং কমিটির ৩৬তম অধিবেশনে ভিডিও কনফারেন্সে বক্তব্য দেওয়ার সময় তিনি এ আহ্বান জানান।

মন্ত্রী এ সময় কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যকর ব্যবস্থা গ্রহণের মাধ্যমে অর্থনৈতিক ও বাণিজ্যিক ক্ষেত্রে গতিশীলতা বজায় রাখার বিষয়টি উল্লেখ করেন।

তথ্য প্রযুক্তি খাতে বাংলাদেশের অগ্রগতির কথা উল্লেখ করে তিনি বাংলাদেশ থেকে আইটি প্রফেশনালদের পেশাগত সেবা গ্রহণের জন্য কমসেকভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘ওআইসিভুক্ত দেশগুলোর মধ্যে সম্পাদিত অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) দ্রুত পূর্ণাঙ্গ বাস্তবায়ন করুন। কোভিডের অন্যতম ক্ষতিগ্রস্ত খাত ট্যুরিজমের জন্য একটি ফান্ড গঠন করা খুবই জরুরি।’

কোভিড-১৯ চলাকালে ওআইসির বিভিন্ন মানবিক সহায়তামূলক কার্যক্রম ও বাণিজ্য সচল রাখার বিষয়ে গৃহীত ব্যবস্থার প্রশংসা করেন তিনি।

বিনিয়োগের জন্য বাংলাদেশ উপযুক্ত স্থান উল্লেখ করে তিনি বলেন, ‘বাংলাদেশে বর্তমানে বিনিয়োগের অনুকূল পরিবেশ আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে।’

‘এখানে ওআইসিভুক্ত দেশসমূহের বিনিয়োগকারীগণ বিনিয়োগ করলে লাভবান হবেন,’ যোগ করেন তিনি।

কমসেকভুক্ত ৫৭টি দেশের মন্ত্রী পর্যায়ের এ সভায় উদ্বোধনী বক্তব্য দেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

Comments

The Daily Star  | English

No global leader raised any questions about polls: PM

The prime minister also said that Bangladesh's participation in the Munich Security Conference reflected the country's commitment to global peace

3h ago