কিউএস র‍্যাঙ্কিংয়ে এশিয়ার সেরা তালিকায় বাংলাদেশের ১১ বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিংয়ের জন্য অন্যতম জনপ্রিয় যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কিউএস (কোয়াককোয়ারেল সাইমন্ডস) এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলোর একটি তালিকায় প্রকাশ করেছে। এতে জায়গা করে নিয়েছে বাংলাদেশের ১১টি বিশ্ববিদ্যালয়।
কিউএস র‍্যাঙ্কিংয়ে এশিয়ার সেরা তালিকায় থাকা বাংলাদেশের ১১টি বিশ্ববিদ্যালয়। ছবি: ওয়েবসাইট থেকে নেওয়া স্ক্রিনশট

বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিংয়ের জন্য অন্যতম জনপ্রিয় যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কিউএস (কোয়াককোয়ারেল সাইমন্ডস) এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলোর একটি তালিকায় প্রকাশ করেছে। এতে জায়গা করে নিয়েছে বাংলাদেশের ১১টি বিশ্ববিদ্যালয়।

২০২১ সালের এই তালিকায় ১৩৪তম স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। দেশের মোট তিনটি সরকারি ও আটটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ই সবচেয়ে এগিয়ে রয়েছে। অর্থাৎ, এশিয়ার ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশের ১১টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরে ১৯৯তম অবস্থানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ২২৮তম অবস্থানে নর্থ সাউথ ইউনিভার্সিটি, ২৭১-২৮০তম অবস্থানে ব্র্যাক ইউনিভার্সিটি, ৩৫১-৪০০তম অবস্থানে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, ৪০১-৪৫০তম অবস্থানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ৪৫১-৫০০তম অবস্থানে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ৫৫১-৬০০তম এর মধ্যে রয়েছে আহছানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

কিউএস র‌্যাঙ্কিংয়ে এশিয়ার সেরা হয়েছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। সেরা ২০ এর মধ্যে রয়েছে সিঙ্গাপুরের দুটি, চীনের পাঁচটি, দক্ষিণ কোরিয়ার চারটি, হংকংয়ের চারটি, জাপানের তিনটি এবং মালয়েশিয়া ও তাইওয়ানের একটি করে বিশ্ববিদ্যালয়।

এবারের কিউএস র‍্যাঙ্কিংয়ের আন্তর্জাতিক তালিকায় সেরা তিনটি বিশ্ববিদ্যালয় হলো যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ও হার্ভার্ড ইউনিভার্সিটি।

কিউএস প্রতি বছর বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপাত, গবেষণা প্রবন্ধের সাইটেশন, চাকরিতে স্নাতকদের কর্মক্ষমতা, আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষার্থী বিনিময়ের হার যাচাই করে একটি মানদণ্ডের ভিত্তিতে এই তালিকা প্রকাশ করে।

Comments

The Daily Star  | English

Inadequate Fire Safety Measures: 3 out of 4 city markets risky

Three in four markets and shopping arcades in Dhaka city lack proper fire safety measures, according to a Fire Service and Civil Defence inspection report.

2h ago