শীর্ষ খবর

‘ডিসকভারি’ দেখে রাসেল ভাইপার উদ্ধার

মুন্সিগঞ্জের টংগিবাড়ী উপজেলার একটি পুকুর থেকে বিষধর সাপ রাসেল ভাইপার উদ্ধার করেছে স্থানীয় এক ব্যক্তি।
মুন্সিগঞ্জের টংগিবাড়ী উপজেলার একটি পুকুর থেকে উদ্ধার রাসেল ভাইপার। ছবি: সংগৃহীত

মুন্সিগঞ্জের টংগিবাড়ী উপজেলার একটি পুকুর থেকে বিষধর সাপ রাসেল ভাইপার উদ্ধার করেছে স্থানীয় এক ব্যক্তি।

রবিবার বিকেলে উপজেলার দিঘিরপাড় ইউনিয়নের মিতারা এলাকার একটি পুকুরে সাপটির দেখতে পাওয়া যায়। স্থানীয় অপু মন্ডল সাপটি সেখান থেকে উদ্ধার করে নিজ হেফাজতে রেখেছেন।

তিনি জানান, টেলিভিশনে 'ডিসকভারি' চ্যানেলে কীভাবে সাপ উদ্ধার করতে হয় দেখেছিলাম। ঠিক সেভাবেই সাপটিকে পুকুর থেকে অন্যত্র নিয়ে বস্তায় ভরে লোহার খাচায় রাখা হয়েছে। সাপটিকে কোন আঘাত করা হয়নি।

তিনি বলেন, পুকুরে মাছ ধরার সময় দেখি কচুরিপানার ভিতরে একটি ৪-৫ ফিটের মতো একটা সাপ লুকিয়ে আছে। প্রথমে মনে হয়েছিল অজগর। কিন্তু গুগলে সার্চ করে ছবি মিলিয়ে এটি রাসেইল ভাইপারের সাথে মিলে যায়। স্থানীয়রা সাপটিকে মেরে ফেলতে চেয়েছিল। সাপটি উদ্ধারে কেউ এগিয়ে আসছিল না। এমন পরিস্থিতিতে সাহস নিয়ে এককভাবে সাপটিকে পুকুর থেকে উদ্ধার করে একটি বস্তায় ভরে লোহার খাঁচার ভিতর রাখি।

সাপটির ছবি চট্টগ্রাম ভেনম রিসার্চ সেন্টারের কর্মকর্তা বোরহান বিশ্বাসকে পাঠানো হলে তিনি নিশ্চিত করেন সাপটি রাসেল ভাইপার।

তিনি জানান, আগামীকাল সাপটিকে নিয়ে যাওয়া হবে। যা ভেনম রিচার্স সেন্টারে অ্যান্টি ভেনম তৈরির কাজে ব্যবহার করা হবে। সাপটি না মেরে রক্ষা করার জন্য তিনি স্থানীয়দের ধন্যবাদ জানান। পাশাপাশি এই ধরনের বিষধর সাপ দেখতে পেলে বিশেষজ্ঞদের জানাতে এবং সাধারণ মানুষকে সাপের কাছে না যাওয়ার পরামর্শ দেন তিনি।

উল্লেখ্য, চলতি বছরের জুলাই মাসে মুন্সিগঞ্জ সদরের পদ্মার শাখা নদী থেকে একটি রাসেল ভাইপার উদ্ধার করা হয়েছিল।

Comments

The Daily Star  | English

Five Transcom officials get bail in property dispute cases

A Dhaka court today granted bail to five officials of Transcom Group in connection with cases filed over property disputes

2h ago