টানটান উত্তেজনাপূর্ণ লড়াইয়ে জিতে সিরিজ পকেটে পুরল ইংল্যান্ড

চাপের মাঝে ব্যাট হাতে জ্বলে উঠলেন টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের সেরা ব্যাটসম্যান ডাভিড মালান। অধিনায়ক ওয়েন মরগ্যানের কাছ থেকেও এলো অপরাজিত গুরুত্বপূর্ণ ইনিংস।
malan morgan
ছবি: টুইটার

বোলারদের কল্যাণে পাওয়া সহজ লক্ষ্যটা ইংল্যান্ডের হাত ফসকে বেরিয়ে যেতে বসেছিল। তবে চাপের মাঝে ব্যাট হাতে জ্বলে উঠলেন টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের সেরা ব্যাটসম্যান ডাভিড মালান। অধিনায়ক ওয়েন মরগ্যানের কাছ থেকেও এলো অপরাজিত গুরুত্বপূর্ণ ইনিংস। ফলে এক ম্যাচ হাতে রেখেই দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জয় নিশ্চিত করল ইংলিশরা।

রবিবার পার্লে দুদলের টানটান উত্তেজনাপূর্ণ দ্বিতীয় টি-টোয়েন্টির ফয়সালা হয়েছে শেষ ওভারে। মাত্র ১ বল বাকি থাকতে ৪ উইকেটে জিতে তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে সফরকারীরা। স্বাগতিকরা নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৪৬ রান তুলেছিল। জবাবে ১৯.৫ ওভারে ৬ উইকেটে ১৪৭ রান তুলে শেষ হাসি হাসে মরগ্যানের দল।

কাগিসো রাবাদার শেষ ওভারে ইংল্যান্ডের দরকার ছিল মোটে ৩ রান। কিন্তু বারবার রঙ ছড়ানো ম্যাচে নাটকীয়তার তখনও বাকি ছিল অনেক। প্রথম বল ডট দিয়ে পরের বলে বোল্ড হয়ে যান স্যাম কারান। তৃতীয় বলে ডাবল নিয়ে দুদলের স্কোর সমান করে ফেলেন আটে নামা ক্রিস জর্ডান। চতুর্থ বল ফের ডট। তাতে তৈরি হয় সুপার ওভারের সম্ভাবনা। তবে পঞ্চম বল স্কয়ার লেগে ঠেলে সিঙ্গেল নিয়ে দলকে উল্লাসে মাতান জর্ডান।

মন্থর উইকেটে ইংল্যান্ডের জয়ের মূল কারিগর মালান। ১৪তম ওভারে ৮৩ রানে ৪ উইকেট খুইয়ে ফেলা দলটি পঞ্চম উইকেটে পায় ২৭ বলে ৫১ রানের জুটি। ম্যাচ মুঠোয় নিয়ে আসার পরপরই অবশ্য বিদায় নেন মালান। লুঙ্গি এনগিডির করা ১৮তম ওভারের প্রথম ৪ বলে ১৬ রান নেওয়া এই বাঁহাতি ফেরেন ৪০ বলে ৫৫ রান করে। তার ইনিংসে ছিল ৭ চার ও ১ ছক্কা।

দলকে জিতিয়ে ১৭ বলে ২৬ রানে অপরাজিত থাকেন মরগ্যান। তিনি মারেন ৩ চার ও ১ ছক্কা। প্রোটিয়াদের পক্ষে পেসার এনগিডি ২ উইকেট নিতে খরচ করেন ৫১ রান। বাকি বোলাররা অবশ্য ছিলেন মিতব্যয়ী। স্পিনার তাবরাইজ শামসি ৩ উইকেট নেন ১৯ রান।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। পঞ্চাশোর্ধ্ব কোনো জুটি পায়নি তারা। দলটির প্রথম সাত ব্যাটসম্যান দুই অঙ্কে পৌঁছালেও কেউই ইনিংস লম্বা করতে পারেননি। অধিনায়ক কুইন্টন ডি কক সর্বোচ্চ ৩০ রান করেন ১৮ বলে।

ইংল্যান্ডের হয়ে ২৩ রানে ২ উইকেট নিয়ে সবচেয়ে সফল বোলার আদিল রশিদ। এছাড়া, উইকেটের স্বাদ পান জোফরা আর্চার, টম কারান ও জর্ডান। বাকিটি রানআউট।

Comments

The Daily Star  | English

PM opens Police Week 2024

Prime Minister Sheikh Hasina opened Police Week 2024 at the Rajarbagh Police Lines in Dhaka this morning

20m ago