করোনাভাইরাস

মৃত্যু ১৪ লাখ ৫৮ হাজার, আক্রান্ত ৬ কোটি সাড়ে ২৬ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৪ লাখ ৫৮ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ছয় কোটি সাড়ে ২৬ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন চার কোটির বেশি মানুষ।
ইতালিতে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ২৩ সেপ্টেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৪ লাখ ৫৮ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ছয় কোটি সাড়ে ২৬ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন চার কোটির বেশি মানুষ।

আজ সোমবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ছয় কোটি ২৬ লাখ ৭৭ হাজার ৮৭৯ জন এবং মারা গেছেন ১৪ লাখ ৫৮ হাজার ৫৮৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৭৬ হাজার ৪০৩ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৩৩ লাখ ৭৮ হাজার ৮৪৬ জন এবং মারা গেছেন দুই লাখ ৬৬ হাজার ৮৩৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৫০ লাখ ৬৫ হাজার ৩০ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৬৩ লাখ ১৪ হাজার ৭৪০ জন, মারা গেছেন এক লাখ ৭২ হাজার ৮৩৩ জন এবং সুস্থ হয়েছেন ৫৫ লাখ ৮১ হাজার ৪৩৬ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৯৪ লাখ ৩১ হাজার ৬৯১ জন, মারা গেছেন এক লাখ ৩৭ হাজার ১৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৮ লাখ ৪৭ হাজার ৬০০ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ পাঁচ হাজার ৪৫৯ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১১ লাখ এক হাজার ৪০৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট লাখ ১৩ হাজার ২৫৪ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯২ হাজার ৮১৪ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪৩ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ৯৯৭ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৬২ হাজার ৪০৭ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ৬০৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৭৮ হাজার ১৭২ জন।

Comments

The Daily Star  | English

No fire safety measures despite building owners being notified thrice: fire service DG

There were no fire safety measures at the building on Bailey Road where a devastating fire last night left at least 46 people dead, Fire Service and Civil Defence Director General Brig Gen Md Main Uddin said today

14m ago