ডোপ টেস্ট পজিটিভ, কুষ্টিয়ায় ৮ পুলিশ চাকরিচ্যুত

ডোপ টেস্টে মাদক সেবনের প্রমাণ পাওয়ায় কুষ্টিয়ায় আট পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হয়েছে। চাকরিচ্যুতদের মধ্যে দুই জন উপ-পরিদর্শক (এসআই), দুই জন সহকারী উপ-পরিদর্শক (এএসআই) এবং বাকিরা কনস্টেবল হিসেবে কর্মরত ছিলেন। এ ছাড়াও, একজন সার্জেন্টসহ আরও দুই জনের বিষয়ে তদন্ত চলছে।
স্টার অনলাইন গ্রাফিক্স

ডোপ টেস্টে মাদক সেবনের প্রমাণ পাওয়ায় কুষ্টিয়ায় আট পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হয়েছে। চাকরিচ্যুতদের মধ্যে দুই জন উপ-পরিদর্শক (এসআই), দুই জন সহকারী উপ-পরিদর্শক (এএসআই) এবং বাকিরা কনস্টেবল হিসেবে কর্মরত ছিলেন। এ ছাড়াও, একজন সার্জেন্টসহ আরও দুই জনের বিষয়ে তদন্ত চলছে।

সম্প্রতি পুলিশের একটি সূত্র জানায়, পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে পুলিশ সদস্যদের ডোপ টেস্ট করার উদ্যোগ নেয় জেলা পুলিশ।

জেলা গোয়েন্দা উৎস থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ২০১৯ সালের মে’তে ১০ জন পুলিশ সদস্যের ডোপ টেস্ট করানো হয়। টেস্টে তাদের নয় জনের মাদক সেবনের রিপোর্ট পজিটিভ আসে।

এরই ধারাবাহিকতায়, গত দেড় বছরে পর্যায়ক্রমে ১১ জনের ডোপ টেস্ট করা হয়। এদের মধ্যে নয় জনের মাদক সেবনের বিষয়টি পরীক্ষায় প্রমাণিত হয়। তারা জেলার বিভিন্ন থানা ও ক্যাম্পে কর্মরত ছিলেন।

মাদক সেবনের বিষয়টি ধরা পড়ার পর তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা ও একইসঙ্গে কয়েকজনকে অন্য জেলায় বদলি করা হয়। এর মধ্যে এক এসআইকে রাঙামাটিতে পাঠানো হয়। এক সার্জেন্টকে কুষ্টিয়া পুলিশ লাইনে সংযুক্ত রাখা হয়েছে। বাকিরা সবাই কুষ্টিয়ায় কর্মরত।

কুষ্টিয়ার পুলিশ সুপার (এসপি) এসএম তানভীর আরাফাত দ্য ডেইলি স্টারকে জানান, গত সেপ্টেম্বরে ‘তাদেরকে কেন চাকরিচ্যুত করা হবে না’ এ মর্মে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। তারা সেটির জবাব দেন। এরপর তারা খুলনার ডেপুটি ইন্সপেক্টর জেনারেলের (ডিআইজি) কাছে আবেদন করেন। সেখানে বিষয়টি নামঞ্জুর হয়। সবশেষ গতকাল তাদেরকে চাকরিচ্যুত করা হয়েছে।

Comments

The Daily Star  | English

No fire safety measures despite building owners being notified thrice: fire service DG

There were no fire safety measures at the building on Bailey Road where a devastating fire last night left at least 46 people dead, Fire Service and Civil Defence Director General Brig Gen Md Main Uddin said today

42m ago