করোনাভাইরাস

মৃত্যু ১৪ লাখ ৭৯ হাজার, আক্রান্ত ৬ কোটি ৩৭ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৪ লাখ ৭৯ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৩৭ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন চার কোটি নয় লাখের বেশি মানুষ।
Coronavirus
বেইজিংয়ের একটি পার্কে মাস্ক পরে খেলছে শিশুরা। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৪ লাখ ৭৯ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৩৭ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন চার কোটি নয় লাখের বেশি মানুষ।

আজ বুধবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৩৭ লাখ ৮৮ হাজার ১১৩ জন এবং মারা গেছেন ১৪ লাখ ৭৯ হাজার ৪৪২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি নয় লাখ ৫৬ হাজার ৭১৬ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৩৭ লাখ ১৪ হাজার ২৪ জন এবং মারা গেছেন দুই লাখ ৭০ হাজার ৫৩২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৫২ লাখ ২৬ হাজার ৫৮১ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৬৩ লাখ ৮৬ হাজার ৭৮৭ জন, মারা গেছেন এক লাখ ৭৩ হাজার ৮১৭ জন এবং সুস্থ হয়েছেন ৫৭ লাখ ১২ হাজার ৩০৫ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৯৪ লাখ ৯৯ হাজার ৪১৩ জন, মারা গেছেন এক লাখ ৩৮ হাজার ১২২ জন এবং সুস্থ হয়েছেন ৮৯ লাখ ৩২ হাজার ৬৪৭ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ছয় হাজার ৭৬৫ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১১ লাখ ২২ হাজার ৩৬২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট লাখ ২৯ হাজার ৮১৭ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯২ হাজার ৯০২ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪৩ জন এবং সুস্থ হয়েছেন ৮৭ হাজার ১৭ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৬৭ হাজার ২২৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ৬৭৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৮৩ হাজার ২২৪ জন।

Comments

The Daily Star  | English

Record job vacancies hurt govt services

More than a quarter of the 19 lakh posts in the civil administration are now vacant mainly due to the authorities’ reluctance to initiate the recruitment process.

10h ago