টেকনাফে প্রায় তিন লাখ ইয়াবাসহ মিয়ানমারের ৭ নাগরিক আটক

টেকনাফের শাহপরীর দ্বীপের কাটাবুনিয়া এলাকার অদূরে সমুদ্রে অভিযান চালিয়ে ২ লাখ ৮০ হাজার পিস ইয়াবাসহ সাত জন মিয়ানমারের নাগরিককে আটক করেছে কোস্ট গার্ড।
Myanmar.jpg
ইয়াবাসহ আটক মিয়ানমারের সাত নাগরিক। ছবি: সংগৃহীত

টেকনাফের শাহপরীর দ্বীপের কাটাবুনিয়া এলাকার অদূরে সমুদ্রে অভিযান চালিয়ে ২ লাখ ৮০ হাজার পিস ইয়াবাসহ সাত জন মিয়ানমারের নাগরিককে আটক করেছে কোস্ট গার্ড।

গতকাল মধ্যরাতে তাদের আটক করা হয় বলে জানান বাংলাদেশ কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার এম হামিদুল ইসলাম।

তিনি বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে জানা যায় যে, সমুদ্রপথে মিয়ানমার হতে বাংলাদেশে ইয়াবা পাচার হবে। প্রাপ্ত সংবাদের ভিত্তিতে উক্ত এলাকায় অভিযানের জন্য কোস্ট গার্ড সদস্যরা অবস্থান নেয়। অভিযান চলাকালে মিয়ানমারের সীমানা হতে একটি কাঠের নৌকা বাংলাদেশের সীমানায় আসতে দেখা যায়। তাদের গতিবিধি সন্দেহজনক মনে হলে ধাওয়া করে নৌকাটি আটক করা হয়। পরবর্তীতে সেই নৌকা তল্লাশি করে সাত জন ব্যক্তিকে আটক করা হয় এবং দুটি তেলের জেরিকেনের ভেতর অভিনব কায়দায় লুকিয়ে রাখা ২ লাখ ৮০ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়।’

‘এরা প্রত্যেকেই মিয়ানমারের নাগরিক এবং দীর্ঘদিন ধরেই তারা সমুদ্রপথে এভাবে ইয়াবা পাচার করে আসছেন। পরবর্তীতে আটককৃত ইয়াবা পাচারকারীদের ইয়াবা ও কাঠের নৌকাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য টেকনাফ মডেল থানায় হস্তান্তর করা হয়েছে’, যোগ করেন তিনি।

কোস্ট গার্ডের এই কর্মকর্তা আরও বলেন, ‘বাংলাদেশ কোস্ট গার্ডের আওতাভুক্ত এলাকাসমূহে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, জননিরাপত্তার পাশাপাশি বনদস্যুতা, ডাকাতি দমন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ রোধে কোস্ট গার্ডের জিরো টলারেন্স নীতি অবলম্বন করে নিয়মিত অভিযান অব্যাহত আছে এবং ভবিষ্যতেও থাকবে।’

Comments

The Daily Star  | English

International Mother Language Day: Languages we may lose soon

Mang Pru Marma, 78, from Kranchipara of Bandarban’s Alikadam upazila, is among the last seven speakers, all of whom are elderly, of Rengmitcha language.

7h ago