খেলা

রোনালদোর পরবর্তী ঠিকানা- ৮০০ গোল

নারী রেফারি স্তেফানি ফ্রাপার ঢুকে গেলেন ইতিহাসে। তার ইতিহাসের মঞ্চে ক্রিস্তিয়ানো রোনালদো ছুঁয়েছেন আরেক মাইলফলক।
Cristiano Ronaldo
ছবি: রয়টার্স

ছেলেদের ফুটবলে এর আগেও নারী রেফারি দেখা গেছে। তবে চ্যাম্পিয়ন্স লিগে এই প্রথম কোনো নারী করলেন ম্যাচ পরিচালনা। স্তেফানি ফ্রাপার ঢুকে গেলেন ইতিহাসে। তার ইতিহাসের মঞ্চে ক্রিস্তিয়ানো রোনালদো ছুঁয়েছেন আরেক মাইলফলক। বর্ণাঢ্য ক্যারিয়ারে তার গোলসংখ্যা এখন ৭৫০। বিশ্বের অন্যতম সেরা এই তারকার পরবর্তী লক্ষ্য ৮০০ গোল।

চ্যাম্পিয়ন্স লিগে বুধবার রাতে ‘জি’ গ্রুপের ম্যাচে ঘরের মাঠে দিনামো কিয়েভকে ৩-০ গোলে হারিয়েছে জুভেন্টাস। দলের হয়ে ৫৭তম মিনিটে দ্বিতীয় গোলটিতেই মাইলফলক স্পর্শ হয়ে যায় রোনালদোর। তার ক্যারিয়ার গোলসংখ্যা স্পর্শ করে ৭৫০। আর চ্যাম্পিয়ন্স লিগে এটি পর্তুগিজ তারকার ১৩২তম গোল। জুভেন্টাসের হয়ে বাকি গোল দুটি করেন ফেদেরিকো কিয়েসা ও আলভারো মোরাতা।

ম্যাচ শেষে ফেসবুকে নিজের পেজে রোনালদো ঘোষণা দেন, এবার তার চোখ ৮০০ গোলের দিকে, ‘৭৫০ গোল, ৭৫০টি আনন্দের মুহূর্ত, ৭৫০ বার সমর্থকদের মুখে হাসি ফোটানো। আমাকে এই মাইলফলকে পৌঁছাতে সাহায্য করার জন্য সব কোচ ও খেলোয়াড়কে ধন্যবাদ। সব প্রতিপক্ষকে ধন্যবাদ, যারা দিনের পর দিন আমার জন্য কাজটা কঠিন করে গেছে। সব কিছুর বাইরে আমার পরিবারকে ধন্যবাদ। যারা ভালো ও খারাপ সময়ে পাশে থাকে। পরবর্তী ঠিকানা- ৮০০ গোল!’

রোনালদোর মাইলফলকের আগে ম্যাচের চেয়েও বেশি আলোচনায় ছিলেন ফ্রাপার। চ্যাম্পিয়ন্স লিগে ইতিহাস গড়ার আগে প্রথম নারী হিসেবে ২০১৯ সালে উয়েফা সুপার কাপে লিভারপুল-চেলসির ফাইনাল পরিচালনা করেছিলেন তিনি। তাছাড়া, তিনি ম্যাচ পরিচালনা করেছেন উয়েফা ইউরোপা লিগেও। তবে নামেভারে এসবের চেয়ে অনেক উপরে থাকা চ্যাম্পিয়ন্স লিগ ৩৬ বছরের ফ্রাপারকে বসাল গৌরবের জায়গায়।

পাঁচ ম্যাচের সবগুলোতে জিতে ১৫ পয়েন্ট নিয়ে ‘জি’ গ্রুপের শীর্ষে রয়েছে বার্সেলোনা। রাতের আরেক ম্যাচে ফেরেন্সভারোসকে ৩-০ গোলে হারিয়েছে তারা। ১২ পয়েন্ট নিয়ে ইতালিয়ান পরাশক্তি জুভেন্টাস আছে দুই নম্বরে। দিনামো ও  ফেরেন্সভারোসের পয়েন্ট সমান ১।

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতে খেলা আগেই নিশ্চিত করেছে বার্সেলোনা ও রোনালদোর জুভেন্টাস। আগামী ৯ ডিসেম্বর গ্রুপ সেরা হওয়ার লড়াইয়ে ন্যু ক্যাম্পে মুখোমুখি হবে তারা। দুদলের প্রথম দেখায় জুভেন্টাসের মাঠে ২-০ গোলে জিতেছিল বার্সা। সে ম্যাচে খেলতে পারেননি রোনালদো। তিনি তখন আক্রান্ত ছিলেন করোনাভাইরাসে।

Comments

The Daily Star  | English

No global leader raised any questions about polls: PM

The prime minister also said that Bangladesh's participation in the Munich Security Conference reflected the country's commitment to global peace

3h ago