সাকিব কেন রান পাচ্ছেন না?

চার ম্যাচ মিলিয়ে করেছেন মোটে ৪১ রান। প্রথম তিন ম্যাচে তাকে তুলে মারতে গিয়ে আউট হতে দেখা গেছে। শেষ ম্যাচে হয়েছেন বোল্ড।
Shakib Al Hasan
উড়ে যাচ্ছে সাকিবের স্টাম্প। ছবি: ফিরোজ আহমেদ

এক বছরের নিষেধাজ্ঞা  কাটিয়ে ফেরায় সাকিব আল হাসানের দিকে নজর সবচেয়ে বেশি। অনেকেরই ধারণা ছিল সাকিব খেলতে নেমেই করবেন বাজিমাত। তার কাছ থেকে আসবে চোখ ধাঁধানো পারফরম্যান্স। কিন্তু বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে বল হাতে কিছু ঝলক দেখালেও ব্যাটিংয়ে নিষ্প্রভ তিনি।

চার ম্যাচ খেলে মোট ২ উইকেট নিয়েছেন সাকিব। রান আটকে দেওয়ার কাজ দারুণভাবে করতে পারায় তার বোলিং নিয়ে এখনো প্রশ্ন তোলার সুযোগ কম। তবে ব্যাটিংয়ে টপ অর্ডারে খেলেও রান নেই তার।

দুই ম্যাচে খেলেন তিন নম্বর। সর্বশেষ দুই ম্যাচে নেমেছেন একদম ওপেনিংয়ে। কিন্তু এখনো ২০ রানের ইনিংসও আসেনি (১৫, ১২, ৩, ১১)  তার ব্যাট থেকে। চার ম্যাচ মিলিয়ে করেছেন মোটে ৪১ রান। প্রথম তিন ম্যাচে তাকে তুলে মারতে গিয়ে আউট হতে দেখা গেছে। শেষ ম্যাচে হয়েছেন বোল্ড।

বিসিবি পরিচালক ও বেক্সিমকো ঢাকার কোচ খালেদ মাহমুদ সুজনের মতে হ্যান্ড-আই কর্ডিনেশনে সমস্যা হতে পারে এই তারকার।  তার অবশ্য ধারণা শিগগিরই রানে ফিরবেন তিনি, ‘সাকিব অনেকদিন পর ক্রিকেটে ফিরলো। সাকিব তো সাকিবই। নাম্বার ওয়ান অলরাউন্ডার। এখনো ব্যাট হাতে সাকিবকে সেভাবে দেখিনি। বল হাতে তো ওর যেটা স্বভাবসুলভ সেটা করছে। প্রতি ম্যাচেই ভালো বল করছে। ব্যাট হাতে ওর কাছে প্রত্যাশাটা সবারই অনেক বেশি। আমি বিশ্বাস করি সে ভালো খেলোয়াড়।  সারাবছরেরই সে পারফর্মার সত্যি কথা বলতে গেলে। সে কামব্যাক করবে। হয়তো সময় নিচ্ছে। অনেকদিন পর বলে হ্যান্ড আই কর্ডিনেশনের ব্যাপারটা থাকছে। আমি মনে করি সে কামব্যাক করবে।’

সাকিবের দল জেমকন খুলনার সহকারি কোচ আফতাব আহমেদের মতে, বড় খেলোয়াড় হলেও লম্বা সময়ের বিরতি জড়সড় করে রেখেছে এই বাঁহাতিকেও,   ‘একটা ছেলে যখন এক বছর পর আসে তখন এসেই সবকিছু কাভার করা কঠিন। কোন সন্দেহ নেই, সবাই জানেন সে বিশ্বের এক নম্বর অলরাউন্ডার। সে যে কোন সময় কামব্যাক করবে। কিন্তু সে ভালো শেপে আছে। প্রথম দুই ম্যাচ থেকে এখন বেটার শেপে আছে। পরের চার ম্যাচে ভালো কিছু দেখবেন আশা করছি।’

শুক্রবার পঞ্চম ম্যাচে ফরচুন বরিশালের বিপক্ষে ফিরতি ম্যাচে নামবে সাকিবের জেমকন খুলনা।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago