কৃষক বিদ্রোহের ভাইরাল ছবি

ভারতে কৃষক আন্দোলনের বিক্ষোভে এক বৃদ্ধকে পুলিশের লাঠিপেটার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। কংগ্রেস নেতারা তাদের টুইটে ছবিটি পোস্ট করেছেন। আর, বিজেপি'র প্রশ্ন, সত্যিই ওই বৃদ্ধকে পেটানো হয়েছে কি না।
ছবি: রাহুল গান্ধীর টুইটার অ্যাকাউন্ট থেকে

ভারতে কৃষক আন্দোলনের বিক্ষোভে এক বৃদ্ধকে পুলিশের লাঠিপেটার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। কংগ্রেস নেতারা তাদের টুইটে ছবিটি পোস্ট করেছেন। আর, বিজেপি'র প্রশ্ন, সত্যিই ওই বৃদ্ধকে পেটানো হয়েছে কি না।

এনডিটিভি  হামলার শিকার বৃদ্ধ কৃষক সুখদেব সিংকে খুঁজে পেয়েছে। সুখদেব বলেন, তাকে লাঠি দিয়ে একাধিকবার আঘাত করা হয়েছে এবং তার সারা শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন আছে।

দিল্লি ও হরিয়ানার সিঙ্ঘু সীমান্তে কৃষক আন্দোলনে অংশগ্রহণকারীদের মধ্যে ৬০ বছরের সুখদেবও ছিলেন। গত শুক্রবার রাজধানী দিল্লিতে ঢোকার মুখে তারা পুলিশি হামলার শিকার হন।

সুখদেব সিং তার হাতে একটি আঘাতের চিহ্ন দেখিয়ে বলেন, 'তারা আমাদের উপর জল কামান, টিয়ার গ্যাস নিক্ষেপ করে, পরে লাঠিও চালায়।'

'আমার সারা শরীরে, পায়ে, পিঠে আঘাত পেয়েছি...'

ওই বৃদ্ধ রাস্তায় অন্যান্য বিক্ষোভকারীদের সঙ্গেই ছিলেন। তিনি জানান, তিনি কোনও শ্লোগান দেননি কিংবা পাথর ছোঁড়েননি। 

তার বাড়ি পাঞ্জাবের কাপুরতলা। কেন্দ্রীয় সরকার বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার না করা পর্যন্ত তিনি আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

রাহুল গান্ধীসহ একাধিক কংগ্রেস নেতা টুইটারে একটি ছবি পোস্ট করেছেন, যেখানে সুখদেব সিংকে কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) এর সদস্যদের হামলা থেকে পালাতে দেখা যায়।

এ দিকে, বিজেপির সোশ্যাল মিডিয়া প্রধান অমিত মালভিয়া অপর একটি টুইটে জানান, ওই ছবিটি অর্ধেক সত্য। পুলিশ কৃষককে আঘাত করেনি।

ফ্যাক্ট-চেক ওয়েবসাইট অল্ট নিউজ এরপর একটি ভিডিও পোস্ট করে, যেখানে দেখা যায়, পুলিশ সদস্যরা বিক্ষোভকারীদের উপর আক্রমণ করছে।

পিটিআই এর ফটোগ্রাফার রবি চৌধুরী ছবিটি প্রথমে ইনস্টাগ্রামে পোস্ট করেন। রাহুল গান্ধী সেখান থেকে ছবি নিয়ে তার টুইটারে পোস্ট করেন। যেখানে সুখদেব সিংয়ের ওপর আঘাত করতে দেখা যায়। তবে সেখানে অন্য পুলিশ সদস্য ছিলেন। 

অল্ট নিউজে রবি চৌধুরী বলেন, 'আমি ছবিটি অন্য পাশ থেকে তুলেছি। কৃষকের ওপর লাঠির আঘাত পড়েছে কিনা, তা নিশ্চিত করে বলা যায় না। কারণ, সে সময় সে জায়গাটা প্রচণ্ড সরগরম ছিল। পুলিশ লাঠিচার্জ করে। আর, কৃষকরা নিজেদের বাঁচাতে দৌড়াচ্ছিল। তবে, এখানে না হলেও, তাকে অন্য কোনও পুলিশ লাঠি দিয়ে মেরে থাকতে পারে।'

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago