করোনাভাইরাস

মৃত্যু ১৫ লাখ ছাড়াল, আক্রান্ত সাড়ে ৬ কোটির বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৫ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন সাড়ে ছয় কোটির বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় চার কোটি ১৯ লাখ মানুষ।
অস্ট্রিয়ায় অ্যান্টিজেন পদ্ধতিতে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ৩ ডিসেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৫ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন সাড়ে ছয় কোটির বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় চার কোটি ১৯ লাখ মানুষ।

আজ শুক্রবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৫১ লাখ ৬৯ হাজার ৯০৪ জন এবং মারা গেছেন ১৫ লাখ পাঁচ হাজার ৫২৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ১৮ লাখ ৮৭ হাজার ৯২৫ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৪১ লাখ ২৫ হাজার ৬১৫ জন এবং মারা গেছেন দুই লাখ ৭৬ হাজার ১৫৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৫৪ লাখ চার হাজার ১৮ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৬৪ লাখ ৮৭ হাজার ৮৪ জন, মারা গেছেন এক লাখ ৭৫ হাজার ২৭০ জন এবং সুস্থ হয়েছেন ৫৭ লাখ ৯২ হাজার ৫৩৯ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৯৫ লাখ ৭১ হাজার ৫৫৯ জন, মারা গেছেন এক লাখ ৩৯ হাজার ১৮৮ জন এবং সুস্থ হয়েছেন ৯০ লাখ ১৬ হাজার ২৮৯ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ আট হাজার ১৭৩ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৪৪ হাজার ৬৪৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট লাখ ৪৩ হাজার ২৩১ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৩ হাজার ২২১ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪৫ জন এবং সুস্থ হয়েছেন ৮৭ হাজার ১৪৭ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৭১ হাজার ৭৩৯ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ৭৪৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৮৮ হাজার ৩৭৯ জন।

Comments

The Daily Star  | English

Change Maker: A carpenter’s literary paradise

Right in the heart of Jhalakathi lies a library stocked with over 8,000 books of various genres -- history, culture, poetry, and more.

4h ago