ডাবল সেঞ্চুরি পূর্ণ করে উইলিয়ামসনের ক্যারিয়ারসেরা ইনিংস

দিনের শুরুতেই পৌঁছে গেলেন তিন অঙ্কে। এরপর সময় গড়ানোর সঙ্গে সঙ্গে প্রসারিত হতে থাকল কেইন উইলিয়ামসনের ব্যাট। শেষদিকে হয়ে উঠলেন লাগামছাড়া।
kane williamson
ছবি: টুইটার

দিনের শুরুতেই পৌঁছে গেলেন তিন অঙ্কে। এরপর সময় গড়ানোর সঙ্গে সঙ্গে প্রসারিত হতে থাকল কেইন উইলিয়ামসনের ব্যাট। শেষদিকে হয়ে উঠলেন লাগামছাড়া। তার নান্দনিক ব্যাটিংয়ের সামনে অসহায়ের মতো খাবি খেতে থাকলেন ওয়েস্ট ইন্ডিজের বোলাররা। টেস্টে তৃতীয় ডাবল সেঞ্চুরি পূরণ করে নিউজিল্যান্ডের অধিনায়ক খেললেন ক্যারিয়ারসেরা ইনিংস। তার কল্যাণে রানের পাহাড়ে চাপল কিউইরা।

শুক্রবার হ্যামিল্টন টেস্টের দ্বিতীয় দিনে ৭ উইকেটে ৫১৯ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছে স্বাগতিক নিউজিল্যান্ড। সেডন পার্কের ঘাসে মোড়া সবুজ উইকেটে ২৫১ রানের মহাকাব্যিক এক ইনিংস খেলেন উইলিয়ামসন। ৪১২ বলের ইনিংসে তিনি মারেন ৩৪টি চার ও ২টি ছক্কা।

এরপর নিজেদের প্রথম ইনিংসে বিনা উইকেটে ৪৯ রান তুলে দিনের খেলা শেষ করেছে সফরকারী ক্যারিবিয়ানরা। উইকেটে আছেন ক্রেইগ ব্র্যাথওয়েট ২০ ও জন ক্যাম্পবেল ২২ রানে।

আগের দিনের ২ উইকেটে ২৪৩ রান নিয়ে খেলতে নেমে এদিন স্কোরবোর্ডে আরও ২৭৬ রান তোলে নিউজিল্যান্ড। এর মূল কৃতিত্ব উইলিয়ামসনের। ৯৭ রান নিয়ে ব্যাটিং শুরু করা এই ডানহাতি তারকা এদিন দৃষ্টিনন্দন সব শটের পসরা সাজিয়ে নামের পাশে যোগ করেন আরও ১৫৪ রান। কন্ডিশন, উইকেট বোলারদের জন্য আদর্শ হলেও স্বীয় দক্ষতায় সব বাধা জয় করনে তিনি।

মুখোমুখি হওয়া ২২৪তম ডেলিভারিতে সেঞ্চুরি ছুঁয়ে ফেলেন উইলিয়ামসন। টেস্টে এটি তার ২২তম সেঞ্চুরি। পরের একশো রান তিনি তোলেন দ্রুতগতিতে। ডাবল সেঞ্চুরি স্পর্শ করেন ৩৬৯ বলে। এরপর আরও আগ্রাসী হয়ে ওঠেন তিনি। পরের পঞ্চাশ রান তোলেন মাত্র ৪২ বলে।

আলজারি জোসেফকে ছক্কা মেরে ক্যারিয়ারে প্রথমবার আড়াইশো পেরোনোর পরের বলেই সাজঘরে ফেরেন কিউই দলনেতা। ডিপ মিড উইকেটে তার ক্যাচ হাতে জমান রোস্টন চেজ।

সাদা পোশাকে ৩০ বছর বয়সী উইলিয়ামসনের আগের সর্বোচ্চ ছিল অপরাজিত ২৪২ রান। ওয়েলিংটনে ২০১৫ সালের জানুয়ারিতে ওই ইনিংস খেলেছিলেন তিনি। প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা।

উইলিয়ামসনের দিনে নিউজিল্যান্ডের স্বীকৃত ব্যাটসম্যানরা ছিলেন আসা-যাওয়ার মাঝে। তবে সপ্তম উইকেটে পেসার কাইল জেমিসন দারুণ সঙ্গ দেন তাকে। দুজনে মিলে যোগ করেন ৯৪ রান। জেমিসন টেস্ট ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরি তুলে অপরাজিত থাকেন ৫১ রানে। উইন্ডিজের হয়ে ৩টি করে উইকেট নেন কেমার রোচ ও শ্যানন গ্যাব্রিয়েল।

Comments

The Daily Star  | English
Bangladesh lacking in remittance earning compared to four South Asian countries

Remittance hits eight-month high

In February, migrants sent home $2.16 billion, up 39% year-on-year

2h ago