আজ এসএম আলীর ৯২তম জন্মবার্ষিকী

দেশের শীর্ষ স্থানীয় ইংরেজী দৈনিক পত্রিকা দ্য ডেইলি স্টারের প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক এবং বাংলাদেশের সাংবাদিকতা জগতের উজ্জ্বল নক্ষত্র সৈয়দ মোহাম্মদ আলীর আজ ৯২তম জন্মবার্ষিকী।
এসএম আলী (৫ ডিসেম্বর ১৯২৮- ১৭ অক্টোবর ১৯৯৩)

দেশের শীর্ষ স্থানীয় ইংরেজী দৈনিক পত্রিকা দ্য ডেইলি স্টারের প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক এবং বাংলাদেশের সাংবাদিকতা জগতের উজ্জ্বল নক্ষত্র সৈয়দ মোহাম্মদ আলীর আজ ৯২তম জন্মবার্ষিকী।

এসএম আলী রিপোর্টার হিসেবে সাংবাদিকতা পেশায় যাত্রা শুরু করেছিলেন। ৪৪ বছরের পেশাগত জীবনে তিনি নিজেকে দেশের অন্যতম সম্পাদকদের একজন হিসেবে প্রতিষ্ঠিত করেন। তিনি প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআইবি) চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

সিলেটের এক অভিজাত পরিবারে ১৯২৮ সালের ৫ ডিসেম্বর এসএম আলীর জন্ম হয়। তিনি ছিলেন আসাম সিভিল সার্ভিসের কর্মকর্তা প্রয়াত সৈয়দ মোস্তফা আলীর জ্যেষ্ঠ পুত্র এবং বিখ্যাত সাহিত্যিক সৈয়দ মুজতবা আলীর ভাতিজা। তিনি কলকাতা, ঢাকা ও লন্ডনে পড়ালেখা করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালে পাকিস্তান অবজারভারে রিপোর্টার হিসেবে এসএম আলী সাংবাদিকতা শুরু করেন। তিনি পাকিস্তান, হংকং, থাইল্যান্ড ও সিঙ্গাপুরের বিভিন্ন প্রকাশনায় গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন। দ্য হংকং স্ট্যান্ডার্ড এবং ব্যাংকক পোস্টের ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

সত্তরের দশকে প্রেস ফাউন্ডেশন অব এশিয়ার নির্বাহী পরিচালক হিসেবে যোগ দেন এসএম আলী। আশির দশকের মাঝামাঝি সময়ে তিনি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ইউনেস্কোর আঞ্চলিক যোগাযোগ পরামর্শদাতা হিসেবে নিযুক্ত হন। ১৯৮৯ সালে দেশে ফিরে বাংলাদেশ অবজারভারের সম্পাদক হিসেবে কিছু দিন দায়িত্ব পালন করেন এসএম আলী।

তার হাত ধরে ১৯৯১ সালে দ্য ডেইলি স্টার’র যাত্রা শুরু হয়। অক্লান্ত পরিশ্রমে এই সংবাদপত্রটিকে তিনি দেশের শীর্ষ স্থানীয় জাতীয় দৈনিক হিসেবে প্রতিষ্ঠিত করেন। আঞ্চলিক ও আন্তর্জাতিক স্তরে সর্বাধিক সফল বাংলাদেশি সাংবাদিক হিসেবে এসএম আলী সম্মানিত। ১৯৯৩ সালের ১৭ অক্টোবর ৬৫ বছর বয়সে ব্যাংককের একটি হাসপাতালে তিনি মারা যান।

Comments

The Daily Star  | English

India to send experts to Bangladesh to study Teesta project: Modi

India will soon send a team of technical experts to Bangladesh to study conservation and management water of Teesta river, Indian Prime Minister Narendra Modi said today

1h ago