প্রতিপক্ষকে গোল উপহার দেওয়ার ম্যাচে হারল বার্সা

ম্যাচে গোল হয়েছে তিনটি। যার দুটি করেছে নবাগত কাদিজ। আত্মঘাতীর খাত থেকে না আসলেও গোলদুটিকে আত্মঘাতী বললেও ভুল হবে না। বার্সার পক্ষ থেকে পাওয়া উপহারই বলা চলে। আর বার্সেলোনার করা গোলটি তো এসেছে আত্মঘাতী থেকেই। ফলে চলতি মৌসুমে নিজেদের চতুর্থ হার দেখেছে কাতালান ক্লাবটি।
ছবি: রয়টার্স

ম্যাচে গোল হয়েছে তিনটি। যার দুটি করেছে নবাগত কাদিজ। আত্মঘাতীর খাত থেকে না আসলেও গোলদুটিকে আত্মঘাতী বললেও ভুল হবে না। বার্সার পক্ষ থেকে পাওয়া উপহারই বলা চলে। আর বার্সেলোনার করা গোলটি তো এসেছে আত্মঘাতী থেকেই। ফলে চলতি মৌসুমে নিজেদের চতুর্থ হার দেখেছে কাতালান ক্লাবটি।

কাদিজের মাঠে শনিবার রাতে স্বাগতিকদের কাছে ২-১ গোলের ব্যবধানে হেরেছে বার্সেলোনা।

১৫ বছর পর চলতি মৌসুমে লা লিগায় আবার ফিরেছে কাদিজ। আর ফিরেই জায়ান্ট কিলার দলে পরিণত হয়েছে দলটি। এর আগে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকেও হারিয়েছিল তারা। শক্তি ও সামর্থ্যে পিছিয়ে থাকলেও এদিন প্রতিপক্ষের ভুলের সুযোগ কাজে লাগিয়ে বার্সার বিপক্ষেও জয় পায় দলটি। এর আগে ১৯৯১ সালে কাতালানদের হারিয়েছিল বার্সা।

অথচ অ্যাতলেতিকো মাদ্রিদের মাঠ থেকে হেরে আসার পর ভিন্ন কিছুর ইঙ্গিত দিচ্ছিল বার্সেলোনা। সব প্রতিযোগিতা মিলে টানা তিনটি ম্যাচ জিতেছিল তারা। ১১টি গোল দেওয়ার পাশাপাশি কোনো গোল হজমও করেনি দলটি।

এদিন ম্যাচের অষ্টম মিনিটেই পিছিয়ে পড়ে বার্সেলোনা। কর্নার থেকে ফালি হিমেনেজের হেড ছোট ডি-বক্স থেকে ঠেকাতে গিয়ে নিজেদের জালের দিকে হেড করে ঠেলে দেন অস্কার মিনগেসা। গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগেন ঝাঁপিয়ে ঠেকানোর চেষ্টা করেন। বলও হাতে লেগেছিল। কিন্তু শেষ রক্ষা করতে পারেননি। গোললাইন থেকে আলতো টোকায় গোল নিশ্চিত করেন আলভারো হিমেনেজ।

প্রথমার্ধে বেশ কিছু চেষ্টা করলেও সমতায় ফিরতে পারেনি বার্সা। তবে দ্বিতীয়ার্ধেই শুরুতেই কাদিজের দেওয়া উপহারে সমতায় ফেরে দলটি। ৫৭তম মিনিটে লিওনেল মেসির বাড়ানো বল ধরে বাঁ প্রান্ত থেকে কোণাকোণি শট নিয়েছিলেন জর্দি আলবা। ডিফেন্ডার পেদ্রো আলকালার পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায় বল।

৬৩তম মিনিটে ফের পিছিয়ে পড়ে বার্সেলোনা। আরও একটি ভুলের মাশুল গোনে দলটি। সতীর্থ ক্লেমোঁ লংলের উদ্দেশে থ্রোয়িং করেছিলেন আলবা। কিন্তু বল নিয়ন্ত্রণে নিতে পারেননি তিনি। সামনেই গোলরক্ষক টের স্টেগেন থাকায় দৌড়ে ধরার চেষ্টাও করেননি। বল ঠেকাতে যান গোলরক্ষক। কিন্তু বদলি খেলোয়াড় আলভারো নেগ্রেদো বল কেড়ে নেন। ফাঁকা পোস্টে বল পেয়ে তা জালে জড়াতে কোনো ভুল করেননি এ স্প্যানিশ ফরোয়ার্ড।

সমতায় ফিরতে শেষ দিকে কাদিজ শিবিরে প্রচণ্ড চাপ সৃষ্টি করেছিল বার্সেলোনা। কিন্তু কাদিজের জমাট ডিফেন্স ভাঙতে পারেনি তারা। ফলে ২৯ বছর পর কাদিজের কাছে হারের স্বাদ নিয়ে মাঠ ছাড়তে হয় বার্সেলোনাকে।

এ জয়ে ১২ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে উঠেছে কাদিজ। ১৪ পয়েন্ট নিয়ে সাত নম্বরে আছে বার্সেলোনা। একই দিনে রিয়াল ভায়াদলিদকে ২-০ গোলে হারিয়ে ২৬ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে অ্যাতলেতিকো মাদ্রিদ।

Comments

The Daily Star  | English

Israel may have violated laws of war in Gaza, UN rights office says

Israeli forces may have repeatedly violated the laws of war and failed to distinguish between civilians and fighters in the Gaza conflict, the UN human rights office said on Wednesday

27m ago