কৃষক আন্দোলনে সমর্থন দিলো পাঞ্জাব ও হরিয়ানা বার কাউন্সিল

ভারতে বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদে কৃষকদের আগামীকাল মঙ্গলবার ভারত বনধে সমর্থন জানিয়েছে পাঞ্জাব ও হরিয়ানা বার কাউন্সিল।
বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকদের বিদ্রোহ। রয়টার্স ফাইল ছবি

ভারতে বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদে কৃষকদের আগামীকাল মঙ্গলবার ভারত বনধে সমর্থন জানিয়েছে পাঞ্জাব ও হরিয়ানা বার কাউন্সিল।

এ ছাড়া, এই বার কাউন্সিলের পক্ষ থেকে বার কাউন্সিল অফ ইন্ডিয়া ও দেশের অন্যান্য রাজ্যের বার কাউন্সিলকে ভারত বনধ সমর্থন করে আদালত কার্যক্রম বন্ধ রাখার অনুরোধ জানানো হয়েছে।

এ বিষয়ে পাঞ্জাব ও হরিয়ানা বার কাউন্সিল থেকে একটি চিঠি জারি করা হয়েছে বলে আজ সোমবার দ্য টাইমস অফ ইন্ডিয়া জানায়।

এ ছাড়া, এক সংবাদ বিজ্ঞপ্তিতে কাউন্সিল জানায়, 'পাঞ্জাব ও হরিয়ানার বার কাউন্সিল কৃষকদের কালকের ভারত বনধের আহ্বানকে সমর্থন করছে এবং পাঞ্জাব, হরিয়ানা ও চন্ডিগড় হাইকোর্টসহ সব আদালতের আইনজীবীদের ৮ ডিসেম্বর কর্মবিরতি পালনে অনুরোধ করছে।'

'কাউন্সিল কেন্দ্রীয় সরকারের কৃষি আইনের বিরোধিতা করছে। নতুন এই আইন কেবল কৃষকদের জন্যই নয়, আইনজীবীদের জন্যও ক্ষতিকারক,' বিজ্ঞপ্তিতে যোগ করা হয়।

কাউন্সিলের চেয়ারম্যান করণজিৎ সিং বলেন, 'এই নতুন আইনগুলো বিচার বিভাগের স্বাধীনতার জন্য একটি চ্যালেঞ্জ। নতুন আইন অনুযায়ী, এ সংক্রান্ত বিরোধ নিষ্পত্তি করবেন জেলা প্রশাসনের এসডিএম বা এডিএম। তাদের এ ধরনের মামলা চালানোর প্রশিক্ষণ নেই।'

'তাছাড়া, তারা সরকারের প্রশাসনের অংশ। কৃষকদের অধিকার তারা রক্ষা করতে পারবেন না,' যোগ করেন তিনি।

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago