রেকর্ড ছক্কায় শান্তর তোলপাড় করা সেঞ্চুরি

মিনিস্টার গ্রুপ রাজশাহীর অধিনায়ক খেলেছেন ৫৫ বলে ১০৯ রানের বিধ্বংসী এক ইনিংস।
shanto
ছবি: ফিরোজ আহমেদ

১৯তম ওভারে তাসকিন আহমেদের দ্বিতীয় ডেলিভারি ডিপ মিড-উইকেটের উপর দিয়ে মাঠছাড়া করলেন। পৌঁছে গেলেন সেঞ্চুরিতে। অশান্ত হয়ে ওঠা নাজমুল হোসেন শান্ত তৃপ্ত হলেন না সেখানেই। পরের ডেলিভারিটিও স্কয়ার লেগের উপর দিয়ে সীমানার বাইরে আছড়ে ফেললেন তিনি। ভাগ বসালেন টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে তামিম ইকবালের সর্বোচ্চ ১১ ছক্কার রেকর্ডে।

মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে রেকর্ড বই তোলপাড় করা এক সেঞ্চুরি হাঁকিয়েছেন শান্ত। মিনিস্টার গ্রুপ রাজশাহীর অধিনায়ক খেলেছেন ৫৫ বলে ১০৯ রানের বিধ্বংসী এক ইনিংস। মাত্র ৫২ বলে তিন অঙ্কে পৌঁছে যাওয়া এই বাঁহাতি ব্যাটসম্যান বেধড়ক পিটিয়েছেন ফরচুন বরিশালের বোলারদের। সাজঘরে ফেরার আগে ১১টি ছক্কার সঙ্গে তিনি মেরেছেন ৪টি চার। ইনিংসের শেষ ওভারে কামরুল হাসান রাব্বির বলে কভারে তার ক্যাচ লুফেছেন বরিশালের অধিনায়ক তামিম।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা মারার কীর্তি এতদিন এককভাবে নিজের দখলে রেখেছিলেন তামিম। সেখানে ভাগ বসিয়েছেন ২২ বছর বয়সী শান্ত। ২০১৯ সালের জানুয়ারিতে বিপিএলের ফাইনালে রেকর্ডটি গড়েছিলেন তামিম। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে মাত্র ৬১ বলে খেলেছিলেন ১৪১ রানের অপরাজিত ইনিংস। ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ১১টি ছক্কার সঙ্গে ১০টি চারও মেরেছিলেন তিনি।

shanto
ছবি: ফিরোজ আহমেদ

আগ্রাসী ব্যাটিংয়ে এক পর্যায়ে টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে দ্রুততম সেঞ্চুরি করার সম্ভাবনাও জাগিয়েছিলেন শান্ত। কিন্তু অল্পের জন্য তামিমের ৫০ বলে সেঞ্চুরির রেকর্ড নিজের করে নিতে পারেননি। বাহারি সব শট খেলে আনিসুল ইসলাম ইমনের সঙ্গে শুরুতে ১৩১ রান যোগ করেন তিনি। যা চলতি আসরের সবচেয়ে বড় উদ্বোধনী জুটি। আনিসুলের বিদায়ের পরও শান্তর ঝড় জারি থাকে। ফলে এই প্রতিযোগিতায় প্রথমবারের মতো কোনো দলের সংগ্রহ পেরিয়ে যায় দুইশো।

৩টি সেঞ্চুরি করা তামিমের পর বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে একাধিক টি-টোয়েন্টি সেঞ্চুরির নজির গড়েছেন শান্ত। তার উদযাপন মুহূর্তগুলো ছিল আকর্ষণীয়। মাইলফলকে পৌঁছে এক হাতে উঁচিয়ে ধরেন ব্যাট। আরেক হাতে হেলমেট। এরপর হাত মুঠো করে ছোঁড়েন আকাশের দিকে। শেষে সাজঘরের দিকে তাকিয়ে দুহাতের পেশী ফুলিয়ে বোঝানোর চেষ্টা করেন নিজের শক্তিমত্তা।

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের প্রথম আসরের প্রথম সেঞ্চুরি হাঁকানোর কৃতিত্ব দেখিয়েছেন শান্ত। ক্রিকেটের এই সংস্করণে এটি তার দ্বিতীয় শতরানের ইনিংস। গত জানুয়ারিতে সবশেষ বিপিএলে ক্যারিয়ারের অভিষেক টি-টোয়েন্টি সেঞ্চুরি করেছিলেন তিনি। খুলনা টাইগার্সের হয়ে ঢাকা প্লাটুনের বিপক্ষে ৫১ বলে তিন অঙ্ক ছুঁয়েছিলেন। সেদিন ৫৭ বলে ৮ চার ৭ ছক্কায় খেলেছিলেন ১১৫ রানের বিস্ফোরক ইনিংস।

Comments

The Daily Star  | English

Israeli occupation 'affront to justice'

Arab states tell UN court; UN voices alarm as Israel says preparing for Rafah invasion

12m ago