পুশকার্ট পুরস্কারে মনোনয়ন পেয়ে যা বললেন আহমাদ মোস্তফা কামাল

‘দ্য স্টোরি অব হিলশা ফিশ, জ্যাকফ্রুট, অর পারহ্যাপস, লাইফ’ শিরোনামে কথাসাহিত্যিক আহমাদ মোস্তফা কামালের গল্প পুশকার্ট পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছে।
কথাসাহিত্যিক আহমাদ মোস্তফা কামাল। ছবি: সংগৃহীত

‘দ্য স্টোরি অব হিলশা ফিশ, জ্যাকফ্রুট, অর পারহ্যাপস, লাইফ’ শিরোনামে কথাসাহিত্যিক আহমাদ মোস্তফা কামালের গল্প পুশকার্ট পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছে।

তার দ্য অফিং ম্যাগাজিনের ফেইসবুক পোস্ট শেয়ার থেকে এরইমধ্যে এ খবর জানা গেছে। মনোনয়নের প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে তিনি দ্য ডেইলি স্টারকে জানান, ‘পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়া গল্পটি খুব ভালো তা বলা তা যায় না, তার চেয়ে ভালো গল্প লিখেছি। সেগুলোও অনুবাদ হয়ে বর্হিবিশ্বের মূলধারার সাহিত্য মাধ্যমে প্রকাশিত হলে, ভালো হবে।’

তিনি বলেন, ‘প্রফেশনাল প্রকাশনী থেকে বাংলায় লিখিত নির্বাচিত কবিতা গল্প উপন্যাসের বই বাজারজাত হলে বাংলাদেশের লেখকদের ভাগ্যে বর্হিবিশ্বের মূল্যায়ন ব্যাপক হবে। কারণ, আমাদের সামাজিক অবস্থা ও প্রাত্যহিত জীবনের গল্প তাদের কাছে পরিচিত না। ফলে নতুন কিছু পেলে তারা গ্রহণ করে এবং সাধুবাদ জানায়।’

পুশকার্ট পুরস্কারের জন্য মনোনীত গল্পটি ইংরেজিতে অনুবাদ করেছেন শবনম নাদিয়া। চলতি বছর গল্পটি প্রকাশ করে অফিং।

পুশকার্ট পুরস্কার দিয়ে থাকে পুশকার্ট প্রেস। যা মূলত আমেরিকান ম্যাগাজিন ও ছোট প্রেসগুলো থেকে প্রকাশিত সেরা সাহিত্যকে পুরস্কৃত করে থাকে। মনোনয়নের সংক্ষিপ্ত তালিকায় মোট ছয়টি লেখা স্থান পেয়েছে।

১৯৯০ দশকে কথাসাহিত্যিক আহমাদ মোস্তফা কামালের লেখালেখির শুরু। প্রথম গল্পগ্রন্থ ‘দ্বিতীয় মানুষ’ প্রকাশিত হয় ১৯৯৮ সালে। এরপর আরও ১১টি গল্পগ্রন্থ, আটটি উপন্যাস, একটি নভলেট, চারটি প্রবন্ধগ্রন্থ, দুটি মুক্তগদ্যের সংকলন, একটি ভ্রমণগদ্য এবং একটি বিজ্ঞান-প্রবন্ধের বই প্রকাশিত হয়েছে।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30, there were murmurs of one death. By then, the fire, which had begun at 9:50, had been burning for over an hour.

55m ago