করোনাভাইরাস

বিশ্বব্যাপী মৃত্যু প্রায় ১৬ লাখ, আক্রান্ত ৬ কোটি ৯৫ লাখ

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৫ লাখ ৯৫ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৯৫ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৪৮ লাখের বেশি মানুষ।
us_corona_0.jpg
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৫ লাখ ৯৫ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৯৫ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৪৮ লাখের বেশি মানুষ।

আজ শুক্রবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৯৫ লাখ ৩১ হাজার ৮১২ জন এবং মারা গেছেন ১৫ লাখ ৮০ হাজার ৮৬৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৪৮ লাখ ১৬ হাজার ২২ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৫৫ লাখ ৯৯ হাজার ১২২ জন এবং মারা গেছেন দুই লাখ ৯২ হাজার এক জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৫৯ লাখ ৮৫ হাজার ৪৭ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৬৭ লাখ ৮১ হাজার ৭৯৯ জন, মারা গেছেন এক লাখ ৭৯ হাজার ৭৬৫ জন এবং সুস্থ হয়েছেন ৬০ লাখ ৪৩ হাজার ২১৯ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৯৭ লাখ ৯৬ হাজার ৭৬৯ জন, মারা গেছেন এক লাখ ৪২ হাজার ১৮৬ জন এবং সুস্থ হয়েছেন ৯২ লাখ ৯০ হাজার ৮৩৪ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ১২ হাজার ৩২৬ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১২ লাখ ১৭ হাজার ১২৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট লাখ ৯৬ হাজার ১৩০ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৩ হাজার ৬৭০ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪৬ জন এবং সুস্থ হয়েছেন ৮৭ হাজার ৪০৪ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৮৫ হাজার ৯৬৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ৯৬৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার লাখ ১০ হাজার ৪৫২ জন।

Comments

The Daily Star  | English

Hasina writes back to Biden

Prime Minister Sheikh Hasina has written back to US President Joe Biden

35m ago