আজ ১৯তম বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড

বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ডের ১৯তম আসর আজ শনিবার অনুষ্ঠিত হবে। ডিএইচএল এক্সপ্রেস ও দ্য ডেইলি স্টারের যৌথ উদ্যোগে এই অ্যাওয়ার্ডটি দেওয়া হয়।

বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ডের ১৯তম আসর আজ শনিবার অনুষ্ঠিত হবে। ডিএইচএল এক্সপ্রেসদ্য ডেইলি স্টারের যৌথ উদ্যোগে এই অ্যাওয়ার্ডটি দেওয়া হয়।

বিশ্বব্যাপী লজিস্টিক সেবা সরবরাহকারী প্রতিষ্ঠান ও দেশের শীর্ষস্থানীয় ইংরেজি পত্রিকা যৌথভাবে ২০০০ সাল থেকেই এই পুরস্কার দিয়ে আসছে।

ভার্চুয়াল এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি উপস্থিত থাকবেন। বার্ষিক এই আয়োজনে মূল বক্তব্য রাখবেন নেপালের অন্যতম সফল শিল্পপতি বিনোদ চৌধুরী।

উদ্যোক্তা, রাজনীতিবিদ ও সমাজসেবক বিনোদ চৌধুরী নেপালের সিজি করপ গ্লোবালের চেয়ারম্যান। বিশ্বের ২৪টি দেশের ১৬৯টি কোম্পানি ও ৭৯টি ব্র্যান্ড সিজি করপ গ্লোবালের অন্তর্ভুক্ত। বিনোদ চৌধুরীই নেপালের প্রথম ব্যবসায়ী যার নাম ফোবর্সের বিলিয়নারির তালিকায় স্থান পেয়েছে। ফোবর্সের তথ্য অনুযায়ী, বর্তমানে তার মোট সম্পদের পরিমাণ দেড় বিলিয়ন ডলার।

আউটস্ট্যান্ডিং উইমেন ইন বিজনেস, বিজনেস পারসন অব দ্য ইয়ার, বেস্ট ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন ও এন্টারপ্রাইস অব দ্য ইয়ার ক্যাটাগরিতে দুই জন ব্যক্তি ও দুইটি প্রতিষ্ঠানকে এই পুরস্কার দেওয়া হবে।

ব্যক্তি ও প্রতিষ্ঠান যারা শুধু নিজেদের ব্যবসা বাড়ায়নি, একইসঙ্গে দেশের অর্থনীতির উন্নয়নে ভূমিকা রেখেছে, তাদের অর্জন ও ইতিবাচক অবদানের স্বীকৃতিস্বরূপ ডিএইচএল এক্সপ্রেস ও দ্য ডেইলি স্টার এ পুরস্কার দিয়ে আসছে।

ব্যবসায়িক জগতে বর্তমানে এই পুরস্কার অন্যতম মর্যাদাপূর্ণ পুরস্কার হিসেবে বিবেচিত হয়ে থাকে।

পূর্বে এই পুরস্কার দিয়ে যাদের সম্মাননা জানানো হয়েছে, তাদের মধ্যে রয়েছেন স্কয়ার গ্রুপের স্যামসন এইচ চৌধুরী, অ্যাপেক্স গ্রুপের সৈয়দ মঞ্জুর এলাহী, প্রাণ-আরএফএল গ্রুপের আমজাদ খান চৌধুরী, এসিআইর এম আনিস উদ দৌলা, পিএইচপি ফ্যামিলির সুফি মোহাম্মদ মিজানুর রহমান ও ইস্ট কোস্ট গ্রুপের আজম জে চৌধুরী।

প্রতিষ্ঠানের মধ্যে বিএসআরএম, এমএম ইস্পাহানি, বেঙ্গল প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ, কনকর্ড, মেঘনা গ্রুপ অব ইন্ড্রাস্ট্রিজ, রহিমাফরোজ, রানার গ্রুপের পাশাপাশি ইস্টার্ন ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, আইডিএলসি ফাইন্যান্স ও আইপিডিসি ফাইন্যান্সের মতো আর্থিক প্রতিষ্ঠানকেও এই পুরস্কার দেওয়া হয়েছে।

একইসঙ্গে যারা তাদের কাজের মাধ্যমে পরিবর্তন এনেছেন, তাদের অবদানের স্বীকৃতিস্বরূপ দেওয়া হয় আজীবন সম্মাননা। এই সম্মাননাপ্রাপ্তদের মধ্যে রয়েছেন দেশের প্রথম অর্থসচিব এম মতিউল ইসলাম, গ্রিন ডেলটা ইনস্যুরেন্সের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক নাসির এ চৌধুরী, জেনারেল ইনস্যুরেন্স কোম্পানির প্রয়াত এমএ সামাদ, কেদারপুর টি কোম্পানির লায়লা রহমান কবির এবং বাংলাদেশ আন্তর্জাতিক চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুর রহমান।

Comments

The Daily Star  | English

$7b pledged in foreign funds

When Bangladesh is facing a reserve squeeze, it has received fresh commitments for $7.2 billion in loans from global lenders in the first seven months of fiscal 2023-24, a fourfold increase from a year earlier.

3h ago