সেরামের সঙ্গে ক্রয়চুক্তি সই, ৬ মাসে আসবে ৩ কোটি ডোজ ভ্যাকসিন

ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এসআইআই) সঙ্গে করোনা ভ্যাকসিনের ক্রয়চুক্তি সই হয়েছে। আজ রোববার স্বাস্থ্য অধিদপ্তরে এই চুক্তি সই হয়।
Health_Department_13Dec20.jpg
ছবি: সংগৃহীত

ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এসআইআই) সঙ্গে করোনা ভ্যাকসিনের ক্রয়চুক্তি সই হয়েছে। আজ রোববার স্বাস্থ্য অধিদপ্তরে এই চুক্তি সই হয়।

এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এবিএম খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা ও অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন উপস্থিত ছিলেন। 

স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, চুক্তি অনুযায়ী ছয় মাসে ৫০ লাখ করে মোট তিন কোটি ডোজ ভ্যাকসিন পাবে বাংলাদেশ। দুএকদিনের মধ্যে ভারতের সেরাম ইনস্টিটিউট চুক্তির কাগজপত্র পেয়ে যাবে। এরপর ক্রয় প্রক্রিয়া শুরু হবে।

এর আগে স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের এ সংক্রান্ত ত্রিপাক্ষিক সমঝোতা হয়েছিল। গত ২৮ আগস্ট করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরিতে সহায়তা ও বিতরণে জন্য সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এসআইআই) সঙ্গে সমঝোতা চুক্তি করে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড (বিপিএল)।

যুক্তরাজ্যের অ্যাস্ট্রাজেনেকা কোম্পানি, গেটস ফাউন্ডেশন ও গ্লোবাল ভ্যাকসিন অ্যালায়েন্সের (জিএভিআই) যৌথ উদ্যোগে সারাবিশ্বে সরবরাহের জন্য এক বিলিয়নের বেশি করোনা ভ্যাকসিন তৈরিতে অংশ নিয়েছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।

Comments

The Daily Star  | English

PM opens Police Week 2024

Prime Minister Sheikh Hasina opened Police Week 2024 at the Rajarbagh Police Lines in Dhaka this morning

42m ago