ট্রাম্প শিবিরের সমাবেশে ৪ জনকে ছুরিকাঘাত, গুলিবিদ্ধ ১

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জালিয়াতি হয়েছে, ডোনাল্ড ট্রাম্পের ভিত্তিহীন দাবির সমর্থনে বিক্ষোভ সমাবেশে চার জন ছুরিকাহত এবং একজন গুলিবিদ্ধ হয়েছেন বলে জানা গেছে।
Trump Supporters.jpg
বড় কয়েকটি শহরে বিক্ষোভ সমাবেশে ট্রাম্পের সমর্থক ও সমালোচকদের মধ্যে সংঘর্ষ হয়। ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জালিয়াতি হয়েছে, ডোনাল্ড ট্রাম্পের ভিত্তিহীন দাবির সমর্থনে বিক্ষোভ সমাবেশে চার জন ছুরিকাহত এবং একজন গুলিবিদ্ধ হয়েছেন বলে জানা গেছে।

বার্তা সংস্থা এএফপি জানায়, শনিবার বড় কয়েকটি শহরে বিক্ষোভ সমাবেশে ট্রাম্পের সমর্থক ও সমালোচকদের মধ্যে সংঘর্ষে এ ঘটনা ঘটে।

শনিবার রাতে ওয়াশিংটন স্টেট পুলিশ এক টুইটে জানায়, অলিম্পিয়ার ক্যাপিটাল ভবনের কাছে সংঘর্ষের পরে গোলাগুলির ঘটনা ঘটেছে। এ ঘটনায় একজন সন্দেহভাজনকে আটক করা হয়েছে।

ওয়াশিংটন ডিসির ফায়ার অ্যান্ড ইএমএস বিভাগের কমিউনিকেশন চিফ ডগ বুকানন এএফপিকে জানান, সংঘর্ষের সময় চার জনকে ছুরিকাঘাত করা হয়েছে। তারা গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছেন।

নিউইয়র্ক টাইমস জানায়, এ ঘটনায় ২৩ জনকে আটক করা হয়।

শুক্রবার চারটি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যে নির্বাচনের ফল পাল্টে দিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষে করা আবেদন খারিজ করে দেয় যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। টেক্সাসে দায়ের করা ওই মামলায় জর্জিয়া, মিশিগান, পেনসিলভেনিয়া ও উইসকনসিনের ফলাফল বাতিলের জন্য আবেদন জানানো হয়েছিল। ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন এই চারটি রাজ্যেই জিতেছেন।

শুক্রবার মামলাটি খারিজের পরদিন প্রেসিডেন্টকে সমর্থন করতে কয়েক হাজার বিক্ষোভকারী ওয়াশিংটনের রাস্তায় নেমে আসেন।

রাজধানীর ওয়াশিংটন ডিসির অলিম্পিয়া, আটলান্টা, মিনেসোটার সেন্ট পল, নেব্রাস্কা, আলাবামা ও অন্যান্য শহরগুলোতেও ট্রাম্পের সমর্থকরা রাস্তায় নেমে প্রতিবাদ জানান।

ডিসি সমাবেশের বিক্ষোভকারীরা এএফপিকে জানান, তারা প্রেসিডেন্টকে পূর্ণ সমর্থন দিচ্ছেন। লাক উইলসন নামে এক বিক্ষোভকারী বলেন, ‘আমরা হাল ছাড়ব না। আমি বিশ্বাস করি, আমেরিকার জনগণের সঙ্গে একটা বড় অন্যায় হচ্ছে।’

ট্রাম্প শুরু থেকেই কোনো প্রমাণ ছাড়া দাবি করে আসছেন যে, নভেম্বরের নির্বাচনের চূড়ান্ত ফলাফল সুপ্রিম কোর্ট থেকেই আসবে।

এর আগে এই সপ্তাহে, পেনসিলভেনিয়াতে বাইডেনের জয়ের বিরুদ্ধে দায়ের করা আরেকটি মামলা খারিজ করেছেন আদালত।

৪ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে পপুলার ও ইলেকটোরাল কলেজ- উভয় ভোটেই পরাজিত হওয়া সত্ত্বেও, নির্বাচনে জালিয়াতি অভিযোগ করে বার বার নিজেকে জয়ী বলে ঘোষণা দিয়েছেন ট্রাম্প।

আগামী ২০ জানুয়ারি বাইডেনের শপথগ্রহণ অনুষ্ঠানে ট্রাম্প অংশ নেবেন কি না, সে বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

Comments

The Daily Star  | English
Tips and tricks to survive load-shedding

Load shedding may spike in summer

Power generation is not growing in line with the forecasted spike in demand in the coming months centring on warmer temperatures, the fasting month and the irrigation season, leaving people staring at frequent and extended power cuts.

8h ago