বিনম্র শ্রদ্ধায় স্মরণ দেশের সূর্যসন্তানদের

১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসরদের হাতে পরিকল্পিতভাবে হত্যাকাণ্ডের শিকার শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে আজ সোমবার সারাদেশে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস।
ফরিদপুরে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যে দিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপনের আনুষ্ঠানিকতা শুরু হয়। ছবি: সংগৃহীত

১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসরদের হাতে পরিকল্পিতভাবে হত্যাকাণ্ডের শিকার শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে আজ সোমবার সারাদেশে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস।

সিলেটে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

সিলেটে আজ সকাল থেকেই বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের ফুলেল শ্রদ্ধায় সিক্ত হচ্ছে সিলেটের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভ। নগরীর চৌহাট্টা এলাকায় শহীদ বুদ্ধিজীবী কবরস্থান ও কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে অবস্থিত এ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভে সকাল সাড়ে ১০টা থেকে পুষ্পস্তবক অর্পণ শুরু হয়।

শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে সিলেট জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা কমান্ড, সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি, সিলেট জেলা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন। এছাড়াও সিলেট সিটি মেয়র, সিলেটের বিভাগীয় কমিশনার, ডিআইজি, জেলা প্রশাসক, মহানগর পুলিশ কমিশনার, জেলা পুলিশ সুপার ছাড়াও প্রশাসনের নানা স্তরের কর্মকর্তা-কর্মচারীরাও শ্রদ্ধা জানান শহীদ স্মৃতিস্তম্ভে।

সিলেট নগরী ছাড়াও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) পালিত হচ্ছে শহীদ বুদ্ধিজীবী দিবস।

মানিকগঞ্জে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। ছবি: সংগৃহীত

খুলনায় শ্রদ্ধার্ঘ্য নিবেদন ও আলোচনা সভা

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে খুলনা জেলা প্রশাসনসহ অনেক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বুদ্ধিজীবীদের স্মৃতির উদ্দেশ্যে পুষ্পস্তবক অর্পণ করেন। খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে সকালে জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনলাইনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, ‘পাকিস্তানিরা বাংলাদেশের মাটি চেয়েছিলো, মানুষ নয়। যে কারণে তারা ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে নিরস্ত্র মানুষের ওপর অস্ত্র নিয়ে ঝাঁপিয়ে পড়ে। ডিসেম্বর মাসে মুক্তিবাহিনী ও মিত্র বাহিনীর যৌথ আক্রমণে পাকিস্তানিরা মানসিকভাবে দুর্বল হয়ে পড়ে। ১৬ ডিসেম্বর বিজয়ের ঠিক পূর্বে আলবদর ও আলশামসদের মাধ্যমে তালিকা করে দেশের বুদ্ধিজীবীদের হত্যা করে।’

খুলনা বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আজ সকালে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়কউজ্জামান বিশ্ববিদ্যালয়ের অদম্য বাংলায় শ্রদ্ধাঞ্জলি অর্পণ করন। এরপর বিভিন্ন ডিসিপ্লিন, আবাসিক হল, খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, স্বাধীনতা শিক্ষক পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ, খুবি অফিসার্স কল্যাণ পরিষদ, অফিসারদের সংগঠন চেতনায় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু পরিষদসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

যশোরে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

আজ সকালে যশোর শহরের রায়পাড়া শংকরপুরে বধ্যভূমিতে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সদর উপজেলা পরিষদসহ বিভিন্ন সংগঠন ও শ্রেণি-পেশার মানুষ। জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করেন।

জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার, আওয়ামী লীগ, বিএনপি, ওয়ার্কার্স পার্টি, প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি জানান। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যশোরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা, দোয়া মাহফিল ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।

বরিশালে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

বরিশালে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জেলা প্রশাসন আজ এক আলোচনা সভার আয়োজন করে। এতে বক্তারা বলেন, বুদ্ধিজীবী হত্যাকাণ্ড শুধুমাত্র ১৪ ডিসেম্বর ঘটেছিল এটি ঠিক নয়। ২৫ মার্চ থেকে মিরপুর মুক্ত হওয়ার সময় ৩১ ডিসেম্বর পর্যন্ত এটা ঘটে। পাকিস্তানিরা ঠিকই ভেবেছিল। আমাদের মুক্তিযুদ্ধে বুদ্ধিজীবীদের ব্যাপক ভূমিকা ছিল। তাদের উজ্জীবিত লেখনীর মাধ্যমেই মুক্তির আকাঙ্ক্ষা ক্রমশ তীব্র হয়ে উঠেছিল।

এর আগে জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও বিএনপি নেতৃবৃন্দ শহীদ স্মৃতি স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন।

পটুয়াখালীতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে পটুয়াখালীতে আজ শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে সকাল সাড়ে ৯টায় পুরাতন জেলখানা বধ্যভূমিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান খলিলুর রহমান মোহন, পুলিশ সুপার মোহাম্মাদ মইনুল হাসান, জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা কাজী আলমগীর, জেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার আবদুল হালিম, পৌর মেয়র মহিউদ্দিন আহমেদ, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. গোলাম সরোয়ার।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) ক্যাম্পাসে এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা চত্বরের (প্রশাসনিক ভবন) সামনে জাতীয় পতাকা উত্তোলন করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. হারুনর রশীদ এবং কালো পতাকা উত্তোলন করেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর মোহাম্মদ আলী।

বরিশারে জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও বিএনপি নেতৃবৃন্দ শহীদ স্মৃতি স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন। ছবি: সংগৃহীত

ফরিদপুরে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে উদযাপন শুরু

ফরিদপুরে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যে দিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপনের আনুষ্ঠানিকতা শুরু হয়। আজ সকাল ৯টায় শহরের শেখ জামাল স্টেডিয়ামের পূর্বপাশে গণকবরে এ পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। প্রশাসনের পাশাপাশি মুক্তিযোদ্ধা সংসদ, ফরিদপুর পৌরসভা, ফরিদপুর সদর উপজেলা, সরকারি রাজেন্দ্র কলেজ, সরকারি ইয়াসিন কলেজ, ফরিদপুর পরিসংখ্যান অফিসসহ বিভিন্ন সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠান এবং সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পক্ষে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ফরিদপুর পৌরসভার মেয়র শেখ মাহাতাব আলী, ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার জামাল পাশা, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবুল ফয়েজ, ফরিদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা, সদর উপজেলার নির্বাহী মাসুম রেজা প্রমুখ।

এর আগে, শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এবং রুহের মাগফেরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়। দিনের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ১০টায় জুম এর মাধ্যমে আলোচনা সভা এবং সন্ধ্যায় গণকবর এলাকায় আলো প্রজ্বলন করা হবে।

মানিকগঞ্জে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

মানিকগঞ্জে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। আজ সকাল সাড়ে আটটায় বীর শহীদ মুক্তিযোদ্ধাদের নাম ফলক সম্বলিত স্মৃতি সৌধে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধাঞ্জলি জানান জেলা প্রশাসক, পুলিশ সুপার, উপজেলা পরিষদের চেয়ারম্যান, বিভিন্ন রাজনৈতিক দল, স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষিকা সরকারি-বেসরকারি কর্মচারী-কর্মকর্তাসহ সর্বস্তরের মানুষ।

Comments

The Daily Star  | English

Loan default now part of business model

Defaulting on loans is progressively becoming part of the business model to stay competitive, said Rehman Sobhan, chairman of the Centre for Policy Dialogue.

3h ago