বঙ্গবন্ধুর চার খুনীর রাষ্ট্রীয় খেতাব স্থগিতের নির্দেশ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যামামলায় দণ্ডপ্রাপ্ত চার খুনিকে দেওয়া মুক্তিযুদ্ধের বীরত্বের খেতাব স্থগিত করেছে হাইকোর্ট।
দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন
স্টার ফাইল ফটো

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যামামলায় দণ্ডপ্রাপ্ত চার খুনিকে দেওয়া মুক্তিযুদ্ধের বীরত্বের খেতাব স্থগিত করেছে হাইকোর্ট।

যে চার জনের পদক স্থগিত করা হয়েছে তারা হলেন- নুর চৌধুরী, শরিফুল হক ডালিম, রাশেদ চৌধুরী ও মোসলেহউদ্দীন খান।

মুক্তিযুদ্ধে অবদান রাখায় নুর চৌধুরীকে বীর বিক্রম, শরিফুল হক ডালিমকে বীর উত্তম এবং রাশেদ চৌধুরী ও মোসলেহউদ্দীন খানকে বীর প্রতীক খেতাব দেওয়া হয়েছিল।

১৯৭৩ সালে এ খেতাব দেওয়া হয় এবং এ সংক্রান্ত এক গেজেটে বলা হয় ওই বছরের ১৫ ডিসেম্বর থেকে এটি কার্যকর হবে।

গেজেট অনুসারে মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য সাত বীর মুক্তিযোদ্ধাকে বীর শ্রেষ্ঠ, ৬৮ জনকে বীর উত্তম, ১৭৫ জনকে বীর বিক্রম ও ৪২৬ জনকে বীর প্রতীক খেতাব দেওয়া হয়।

একই সঙ্গে বঙ্গবন্ধু ও তার পরিবারের বেশিরভাগ সদস্যকে হত্যাকারী চার খুনির খেতাব বাতিলে সরকারের নিষ্কিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুলও জারি করেছেন হাইকোর্ট।

রুল শুনানি না হওয়া পর্যন্ত তাদের খেতাব স্থগিত থাকবে বলে জানিয়েছেন হাইকোর্ট।

আজ মঙ্গলবার সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাসের রিট আবেদনের শুনানি করে এ আদেশ দেন বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ ।

গত ২ ডিসেম্বর এ রিট আবেদন করা হয়।

আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল কাইয়ূম এবং রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাসিসটেন্ট অ্যাটর্নি জেনারেল কালীপদ মৃধা।

Comments

The Daily Star  | English

Invest in Bangladesh, PM tells Indian businesspersons

Prime Minister Sheikh Hasina today invited Indian businesspersons to invest in Bangladesh, stating that she prioritises neighbouring countries

4h ago