করোনাভাইরাস

মৃত্যু ১৬ লাখ ৪৮ হাজার, আক্রান্ত ৭ কোটি সাড়ে ৪১ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৬ লাখ ৪৮ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন সাত কোটি সাড়ে ৪১ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ১৯ লাখের বেশি মানুষ।
করোনা পরীক্ষার জন্য বাগদাদের একটি স্কুলের শিশুদের নমুনা সংগ্রহ করা হচ্ছে। ১৪ ডিসেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৬ লাখ ৪৮ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন সাত কোটি সাড়ে ৪১ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ১৯ লাখের বেশি মানুষ।

আজ বৃহস্পতিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন সাত কোটি ৪১ লাখ ৬৭ হাজার ১৩ জন এবং মারা গেছেন ১৬ লাখ ৪৮ হাজার ৯১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ১৯ লাখ ৪৩ হাজার ১৫৮ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৬৯ লাখ ৬৪ হাজার ১৭৩ জন এবং মারা গেছেন তিন লাখ সাত হাজার ৩৩৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৬২ লাখ ৯৮ হাজার ৮২ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭০ লাখ ৪০ হাজার ৬০৮ জন, মারা গেছেন এক লাখ ৮৩ হাজার ৭৩৫ জন এবং সুস্থ হয়েছেন ৬২ লাখ ৩৯ হাজার ১৯২ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৯৯ লাখ ৩২ হাজার ৫৪৭ জন, মারা গেছেন এক লাখ ৪৪ হাজার ৯৬ জন এবং সুস্থ হয়েছেন ৯৪ লাখ ৫৬ হাজার ৪৪৯ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ১৫ হাজার ৭৬৯ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১২ লাখ ৭৭ হাজার ৪৯৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন নয় লাখ ৪৫ হাজার ৬৭৩ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৪ হাজার ৬২৬ জন, মারা গেছেন চার হাজার ৭৫৭ জন এবং সুস্থ হয়েছেন ৮৮ হাজার ৩২৬ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৯৫ হাজার ৮৪১ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ১৫৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার লাখ ২৯ হাজার ৩৫১ জন।

Comments

The Daily Star  | English
high cattle prices Eid-ul-Azha Dhaka

High supply, higher price

Despite a large number of sacrificial animals being on sale at all 16 cattle markets in Dhaka, the prices are still quite high.

12h ago