রোনালদো নয়, মোরাতার উপর রেগেছিলেন পিরলো

রোনালদোর জাল খুঁজে না পাওয়াকে স্বাভাবিকভাবেই দেখছেন দলটির কোচ আন্দ্রেয়া পিরলো। বরং তিনি রেগেছিলেন আলভারো মোরাতার উপর।
ronaldo
ছবি: টুইটার

ক্রিস্তিয়ানো রোনালদোর ব্যর্থতায় আতালান্তার বিপক্ষে পয়েন্ট হারিয়েছে জুভেন্টাস। পেনাল্টি থেকে পার্থক্য গড়ে দেওয়ার সুযোগ পেলেও নায়ক হতে পারেননি তিনি। তবে রোনালদোর জাল খুঁজে না পাওয়াকে স্বাভাবিকভাবেই দেখছেন দলটির কোচ আন্দ্রেয়া পিরলো। বরং তিনি রেগেছিলেন আলভারো মোরাতার উপর। স্প্যানিশ এই স্ট্রাইকার নিজের দক্ষতা জাহির করে দেখাতে গিয়ে ম্যাচের শুরুতেই জুভেন্টাসকে এগিয়ে নেওয়ার সুযোগ হাতছাড়া করেন!

বুধবার রাতে জুভেন্টাস স্টেডিয়ামে ইতালিয়ান সিরি আর ম্যাচে আতালান্তার সঙ্গে ১-১ ব্যবধানে ড্র করেছে স্বাগতিকরা। ফেদেরিকো চিয়েসার দূরপাল্লার দর্শনীয় গোলে পিরলোর শিষ্যরা এগিয়ে যায় ২৯তম মিনিটে। রেমো ফ্রয়লারের একক নৈপুণ্যে অতিথিরা সমতায় ফেরে ৫৭তম মিনিটে। তিন মিনিট পরই চিয়েসা ডি-বক্সে ফাউলের শিকার হলে পেনাল্টি পায় জুভেন্টাস। কিন্তু আগের দুই ম্যাচে স্পট কিক থেকে চার গোল করা রোনালদোর দুর্বল শট অনায়াসে লুফে নেন পিয়েরলুইগি গোলিনি। ম্যাচজুড়ে দারুণ সব সেভ করে আতালান্তাকে পয়েন্ট পাইয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন এই গোলরক্ষক।

pirlo
ছবি: টুইটার

ইতালির সাবেক ফুটবলার পিরলোর রাগের কারণটা তৈরি হয় দ্বাদশ মিনিটে। সতীর্থের রক্ষণচেরা পাসে বল পেয়ে ডি-বক্সে ঢুকে পড়েন চলতি মৌসুমে দারুণ ছন্দে থাকা মোরাতা। শট নেওয়ার যথেষ্ট সুযোগ থাকলেও পেনাল্টি স্পটের কাছে তিনি বল বাড়ান পর্তুগিজ তারকা রোনালদোকে। কিন্তু পাসে পর্যাপ্ত গতি ছিল না। রোনালদো কোনোক্রমে পা ছোঁয়ালেও অসাধারণ কায়দায় তা ব্লক করেন আতালান্তা ডিফেন্ডার বেরাত জিমসিতি। কিন্তু বল তার গায়ে লাগার পর পেয়ে যান ফাঁকায় দাঁড়ানো মোরাতা। আলতো টোকাতেই তা জালে পাঠানো যেত। কিন্তু তা না করে ব্যাকহিল করেন মোরাতা। অফসাইডে আছেন ভেবেই হয়তো! ঠিকমতো সংযোগ না হওয়ায় লক্ষ্যভ্রষ্ট হয় তার প্রচেষ্টা। পরে অবশ্য অফসাইডের পতাকা ওঠেনি।

সুবর্ণ সুযোগ পেলেও ফুটবলে অনেক সময়ই গোল আসে না। তা মানলেও ম্যাচশেষে হতাশা লুকাননি লিগের শিরোপাধারীদের কোচ পিরলো, ‘মোরাতার মিস আমাকে খুব রাগান্বিত করেছিল। এমন কিছুর ঝুঁকি আমরা নিতে পারি না। এ ধরনের সুযোগগুলো খেলার একটি নির্দিষ্ট গতিপথ তৈরি করে দিতে পারে। সঠিক সিদ্ধান্তটি বেছে নেওয়ার সামর্থ্য অবশ্যই থাকতে হবে এবং সে তা করেনি। ওটা ছাড়া সে দুর্দান্ত একটি ম্যাচ খেলেছে। তবে কখনও কখনও এমনটা ঘটে এবং গোল করা হয় না।’

morata
ছবি: টুইটার

২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগ দেওয়ার পর ৩০টি পেনাল্টি নিয়ে মাত্র চতুর্থবারের মতো লক্ষ্যভেদ করতে ব্যর্থ হন রোনালদো। এ প্রসঙ্গে পিরলো জানান, ‘এটি অত্যন্ত দুঃখের বিষয়। কারণ, এটা আমাদের এগিয়ে যেতে সহায়তা করতে পারত। তবে এই জিনিসগুলো ঘটতে পারে।’

১২ ম্যাচে ছয় জয় ও সমান সংখ্যক ড্রয়ে ২৪ পয়েন্ট নিয়ে লিগের তৃতীয় স্থানে আছে টানা নয়বারের চ্যাম্পিয়ন জুভেন্টাস। সমান ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে এসি মিলান। দুইয়ে থাকা ইন্টার মিলানের পয়েন্ট ২৭।

Comments

The Daily Star  | English
Annual registration of Geographical Indication tags

Rushed GI status raises questions over efficacy

In an unprecedented move, the Ministry of Industries in Bangladesh has issued preliminary approvals for 10 products to be awarded geological indication (GI) status in a span of just eight days recently.

11h ago