মরিশাসের রাজধানীতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্ট্রিট’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব রহমানের নামে মরিশাসের রাজধানী পোর্ট লুইসে একটি সড়কের নামকরণ করা হয়েছে।
ছবি: সংগৃহীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব রহমানের নামে মরিশাসের রাজধানী পোর্ট লুইসে একটি সড়কের নামকরণ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার মরিশাসের উপপ্রধানমন্ত্রী ও স্থানীয় সরকার, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোহাম্মদ আনোয়ার হুসনু এবং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন যৌথভাবে ভার্চুয়ালি ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্ট্রিট’ উদ্বোধন করেন।

মরিশাসে বাংলাদেশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক ভিডিও বার্তায় বলেন, ‘বাংলাদেশ ও মরিশাসের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রতীক ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্ট্রিট’। দুই দেশ একসঙ্গে পথ চলতে প্রতিশ্রুতিবদ্ধ। মরিশাসের ভাষায় ‘লা মেইন ডানস লা মেইন’ অর্থাৎ হাতে হাত রেখে সম্পর্কটিকে আরও উচ্চতায় নিয়ে যাবে।’

মরিশাসের উপপ্রধানমন্ত্রী মোহাম্মদ আনোয়ার হুসনু জানান, মরিশাস সরকার ও জনগণ বাংলাদেশের জাতির পিতার নামে একটি রাস্তা উৎসর্গ করতে পেরে খুশি ও গর্বিত। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বাংলাদেশের স্বাধীনতার পেছনের চালিকা শক্তি হিসেবে উল্লেখ করেন। মরিশাসের অবিচ্ছিন্ন উন্নয়নে বাংলাদেশি প্রবাসী শ্রমিকদের অবদানের কথাও উল্লেখ করেন তিনি।

পোর্ট লুইস সিটি কাউন্সিলের সহযোগিতায় এই প্রশংসনীয় উদ্যোগ গ্রহণে বাংলাদেশের হাইকমিশনের প্রশংসা করেন মোহাম্মদ আনোয়ার হুসনু।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনে অংশগ্রহণের জন্য মরিশাসের সরকার ও জনগণকে ধন্যবাদ জানান। তিনি দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার পাশাপাশি মরিশাসে বাংলাদেশি কর্মীদের জন্য কর্মসংস্থানের সুযোগ বাড়ানোর ওপরও জোর দেন।

Comments

The Daily Star  | English

President appoints seven new state ministers

President Mohammed Shahabuddin today appointed seven new state ministers in the cabinet led by Prime Minister Sheikh Hasina

1h ago