করোনাভাইরাস

মৃত্যু ১৬ লাখ ৭৪ হাজার, আক্রান্ত ৭ কোটি ৫৬ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৬ লাখ ৭৪ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন সাড়ে সাত কোটির বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ২৬ লাখের বেশি মানুষ।
জার্মানিতে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করছেন স্বাস্থ্যকর্মীরা। ১৮ ডিসেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৬ লাখ ৭৪ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন সাড়ে সাত কোটির বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ২৬ লাখের বেশি মানুষ।

আজ শনিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন সাত কোটি ৫৬ লাখ ২৭ হাজার ৫৯৩ জন এবং মারা গেছেন ১৬ লাখ ৭৪ হাজার ৬০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ২৬ লাখ ৩০ হাজার ৭৩১ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৭৪ লাখ ৫৯ হাজার ২৯৬ জন এবং মারা গেছেন তিন লাখ ১৩ হাজার ৫৮৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৬২ লাখ ৯৮ হাজার ৮২ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭১ লাখ ৬২ হাজার ৯৭৮ জন, মারা গেছেন এক লাখ ৮৪ হাজার ৮২৭ জন এবং সুস্থ হয়েছেন ৬৩ লাখ ২২ হাজার ৯৫৫ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি চার হাজার ৫৯৯ জন, মারা গেছেন এক লাখ ৪৫ হাজার ১৩৬ জন এবং সুস্থ হয়েছেন ৯৫ লাখ ৫০ হাজার ৭১২ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ১৭ হাজার ২৪৯ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৩ লাখ এক হাজার ৫৪৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন নয় লাখ ৬২ হাজার ৩৯৭ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৪ হাজার ৮২৩ জন, মারা গেছেন চার হাজার ৭৬৩ জন এবং সুস্থ হয়েছেন ৮৮ হাজার ৫৩৮ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৯৮ হাজার ২৯৩ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ২১৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার লাখ ৩৩ হাজার ৬১৪ জন।

Comments

The Daily Star  | English
Prime Minister Sheikh Hasina

Clamp down on illegal hoarding during Ramadan, PM tells DCs

Prime Minister Sheikh Hasina today asked field-level administration to take stern action against illegal hoarders and ensure smooth supply of essentials to consumers during the upcoming month of Ramadan

55m ago