পাবনা চিনিকলে আখ মাড়াই শুরু করার দাবিতে আন্দোলন

পাবনা চিনিকলের আখ মাড়াই শুরু করার দাবিতে শ্রমিক, কর্মচারী ও আখ চাষিরা শনিবার চিনিকল এলাকায় বিক্ষোভ সমাবেশ করেছেন। বিক্ষোভকারীরা মিলের সামনে আগুন জ্বালিয়ে পাবনা-রাজশাহী মহাসড়ক অবরোধের চেষ্টা করেন।
পাবনা চিনিকলে আখ মাড়াই শুরু করার দাবিতে বিক্ষোভ। ছবি: স্টার

পাবনা চিনিকলের আখ মাড়াই শুরু করার দাবিতে শ্রমিক, কর্মচারী ও আখ চাষিরা শনিবার চিনিকল এলাকায় বিক্ষোভ সমাবেশ করেছেন। বিক্ষোভকারীরা মিলের সামনে আগুন জ্বালিয়ে পাবনা-রাজশাহী মহাসড়ক অবরোধের চেষ্টা করেন।

বিক্ষোভকারীরা বলেন, দক্ষতার বিচারে পাবনা চিনিকলের অবস্থা অনেক ভালো। দেশের অন্য সবকটি চিনিকলের চাইতে এখানে আখ মাড়াই ভালো হয়। প্রতিবছর ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে আখ মাড়াই শুরু হয়। কিন্তু এ বছর সব প্রস্তুতি নেওয়ার পরও আকস্মিকভাবে উৎপাদনে থাকা মিলটি বন্ধ ঘোষণা করায় বিপাকে পড়েছে শ্রমিক-কর্মচারী আর আখ চাষিরা।

দেশের চিনি শিল্পকে বাঁচাতে এবং চিনিকলের শ্রমিক-কর্মচারী আর আখ চাষিদের স্বার্থে পাবনা চিনিকল সহ বন্ধ সব চিনিকলে আখ মাড়াই কার্যক্রম চালুর দাবি জানান তারা।

শনিবার সকাল ৯টায় শুরু হওয়া বিক্ষোভ চলে দুপুর সারে ১২টা পর্যন্ত। আগামীকাল সকাল ৯ টায় আবারো বিক্ষোভ কর্মসূচির ঘোষণা করা হয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।

শিল্প মন্ত্রণালয়ের এক নির্দেশনায় পাবনা চিনিকল, কুষ্টিয়া চিনিকল, পঞ্চগড় চিনিকল, শ্যামপুর চিনিকল, সেতাবগঞ্জ চিনিকল ও রংপুর চিনিকলে এ বছর আখ মাড়াই বন্ধ ঘোষণা করা হয়েছে। ২ ডিসেম্বর পাবনা চিনিকলে এ নির্দেশনা আসার পর বিক্ষোভে শুরু করেন চিনিকলের শ্রমিক-কর্মচারী ও আখ চাষিরা।

পাবনা চিনিকলের শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান উজ্জ্বল বলেন, আকস্মিকভাবে আখ মাড়াই বন্ধ হয়ে যাওয়ায় এই চিনিকলের প্রায় সাত শতাধিক শ্রমিক-কর্মচারী চাকরি হারানো আশংকায় পড়েছে। মিলটি পুরোপুরি বন্ধ হয়ে গেলে আনেকেই কর্মহীন হবে।

পাবনা চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফ উদ্দিন আহমেদ জানান, পাবনা চিনিকলে আখ মাড়াই বন্ধ হলেও পার্শ্ববর্তী নর্থ বেঙ্গল সুগার মিলে আখ সরবরাহ করা হবে। ফলে আখ চাষিরা ক্ষতিগ্রস্ত হবে না।

সরকারি সিদ্ধান্তে আখ মাড়াই বন্ধ হলেও মিলটি বন্ধ হয়নি বলে জানান তিনি।

পাবনা চিনিকলের আখ চাষি ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক হাসান চৌধুরী দ্য ডেইলি স্টারকে বলেন, ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত আখে রস পাওয়া যায়। এ সময় চিনি আহরণের পরিমাণও বেশি হয়। কিন্তু এ বছর পাবনা চিনিকলে আখ মাড়াই বন্ধ হয়ে যাওয়ায় নির্দিষ্ট সময় পরও জমিতে আখ পড়ে থাকবে। সময়মতো মাড়াই করা না হলে আখ দিয়ে রান্নার জ্বালানি বানানো ছাড়া আর কিছুই করার থাকবে না।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago