ফাইজারের ভ্যাকসিন নিয়ে কেউ কুমির হয়ে গেলে সরকার দায়ী না: ব্রাজিলের প্রেসিডেন্ট

ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো দেশটির নাগরিকদের সতর্ক করতে বলেছেন, যদি ফাইজার/বায়োএনটেক ভ্যাকসিন নিয়ে পার্শ্ব প্রতিক্রিয়ারি ফলাফল হিসেবে কেউ ‘কুমির’ হয়ে যায় তবে তার জন্য সরকার দায়বদ্ধ থাকবে না।
ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো। ছবি: রয়টার্স

ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো দেশটির নাগরিকদের সতর্ক করতে বলেছেন, যদি ফাইজার/বায়োএনটেক ভ্যাকসিন নিয়ে পার্শ্ব প্রতিক্রিয়ারি ফলাফল হিসেবে কেউ ‘কুমির’ হয়ে যায় তবে তার জন্য সরকার দায়বদ্ধ থাকবে না।

সংবাদ সংস্থা এএফপি এক টুইট বার্তায় জানিয়েছে, ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো বলেন, ‘ফাইজারের চুক্তিতে এটি স্পষ্ট: “আমরা কোনো পার্শ্ব প্রতিক্রিয়ার জন্য দায়বদ্ধ নই।” আপনি যদি কুমিরে পরিণত হন, এটা আপনার ব্যাপার।’

 

এর আগেও করোনা মহামারির ঝুঁকিকে খাটো করে মন্তব্য করায় সমালোচিত হয়েছিলেন তিনি।

যুক্তরাজ্য, বাহরাইন, সৌদি আরব, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, কানাডাসহ বিশ্বের বেশ কিছু দেশে অনুমোদন পেয়েছে ফাইজারের ভ্যাকসিন।

এই ভ্যাকসিনের বিষয়ে তিনি আরও বলেন, ‘আপনি যদি অতিমানব হয়ে যান, কোনো নারীর যদি দাড়ি গজায় কিংবা কোনো পুরুষ যদি নারী কণ্ঠে কথা বলা শুরু করে তাহলেও তাদের কিছুই করার থাকবে না।’

 

ভ্যাকসিন সম্পর্কে ব্রাজিল প্রেসিডেন্টের এমন মন্তব্য দেশটির জনগণকে বিস্মিত, হতবাক এবং বিভ্রান্ত করছে। তার এসব মন্তব্য খুব তাড়াতাড়িই ভাইরাল হয়। এমনকি শুরু হয়ে যায় হাস্যরসাত্মক ছবি তৈরি।

বিভিন্ন টুইট বার্তায় প্রেসিডেন্টের এমন মন্তব্যের জবাব দিয়েছেন দেশটির জনগণ। কেউ লিখেছেন, মারা যাওয়ার চেয়ে কুমির হয়ে যাওয়া ভালো। অনেকে কুমিরের ছবি বা ভিডিও শেয়ার করে লিখেছেন, ভবিষ্যতে ব্রাজিলে নাগরিক, আমার ভবিষ্যত, আর অপেক্ষা করতে পারছি না, এমন নানা মন্তব্য।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, নিজের মন্তব্যের পক্ষে ব্রাজিলের প্রেসিডেন্ট বলেন, ‘কিছু মানুষ বলছেন যে আমি খারাপ উদাহরণ দিয়েছি। তবে যারা এই কথা বলছে সেই নির্বোধদের বলছি, আমি ইতোমধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়েছি, আমার শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে, তাহলে কেন টিকা নেব?’

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ব্রাজিলে মোট ৭২ লাখ ১৩ হাজারেরও বেশি মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন এবং মারা গেছেন এক লাখ ৮৬ হাজার ৩৫৬ জন।

Comments

The Daily Star  | English
remittances received in February

Remittance hits eight-month high

In February, migrants sent home $2.16 billion, up 39% year-on-year

3h ago