বাংলা গানের খাতায় এক অবিনাশী স্বরলিপি মাহমুদুন্নবী!

কিংবদন্তি কণ্ঠশিল্পী মাহমুদুন্নবীর আজ ৩০তম প্রয়াণ দিবস। ১৯৯০ সালের ২০ ডিসেম্বর মৃত্যুবরণ করেন গুণী এই কণ্ঠশিল্পী।
কিংবদন্তি কণ্ঠশিল্পী মাহমুদুন্নবী। ছবি: সংগৃহীত

কিংবদন্তি কণ্ঠশিল্পী মাহমুদুন্নবীর আজ ৩০তম প্রয়াণ দিবস। ১৯৯০ সালের ২০ ডিসেম্বর মৃত্যুবরণ করেন গুণী এই কণ্ঠশিল্পী।

মাহমুদুন্নবীর গাওয়া কালজয়ী গানগুলোর মধ্যে রয়েছে ‘আমি সাত সাগর পাড়ি দিয়ে কেন সৈকতে পড়ে আছি’, ‘আয়নাতে ওই মুখ দেখবে যখন’, ‘তুমি যে আমার কবিতা’, ‘তুমি কখন এসে দাঁড়িয়ে আছো আমার অজান্তে’, ‘ও গো মোর মধুমিতা’, ‘সালাম পৃথিবী তোমাকে সালাম’, ‘খোলা জানালার পাশে একা বসে আছি’, ‘ও মেয়ের নাম দেব কী’, ‘গানের খাতায় স্বরলিপি লিখে বল কী হবে?’, ‘সুরের ভুবনে আমি আজও’সহ অসংখ্য গান। ‘দি রেইন’ ছবির ‘আমি তো আজ ভুলে গেছি সবই’ গানের জন্য ১৯৭৬ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি।

মাহমুদুন্নবীর সুযোগ্য কন্যা ফাহমিদা নবী বলেন, ‘আজ ৩০ বছর আব্বা নেই, পৃথিবী ছেড়ে চলে গেছেন। আব্বার গান প্রজন্ম থেকে প্রজন্ম গাইছে, আর কী চাওয়ার থাকতে পারে! এই পৃথিবীতে ৩০ বছর পরও মানুষ বলেন, “তিনি বড় ভালো মানুষ ছিলেন”। আব্বার কথা যখন ভাবি, তখন অভিমানের কথা চলে আসে। কিন্তু একজন সার্থক শিল্পীর জন্য আমিও শ্রোতা হয়েই কিছু বললাম। আরও বলতে চাই, তরুণ প্রজন্ম আব্বার গানগুলো গাইলে খুব চর্চিত কণ্ঠ তৈরি করতে পারবে। শ্রোতার ভালোবাসাই আব্বার জন্য বড় পুরস্কার। বাংলা গানের খাতায় এক অবিনাশী স্বরলিপি-কিংবদন্তী শিল্পী মাহমুদুন্নবীর প্রতি।’

আজ রোববার চ্যানেল আইয়ে দুপুর ৩টা ৫ মিনিটে প্রচারিত হবে ‘প্রিয়জনের প্রিয় যত গান’। অনুষ্ঠানে গান ও বাবাকে নিয়ে স্মৃতিচারণ করবেন মাহমুদুন্নবীর দুই মেয়ে ফাহমিদা নবী ও সামিনা চৌধুরী।

Comments

The Daily Star  | English

Five crisis-hit banks secure BB guarantee for liquidity

Five crisis-hit banks have obtained a Bangladesh Bank (BB) guarantee to avail liquidity support from the inter-bank money market, according to central bank officials.

9h ago